শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হুকুম যেন না নড়ে: সিইসি

আপডেট : ২৫ নভেম্বর ২০১৮, ০৬:১২ পিএম

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সততার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্বাচনী আচরণবিধি সংক্রান্ত ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

সিইসি বলেন, “সবাইকে সমান চোখে দেখবেন। কথায় আছে- হাকিম নড়ে কিন্তু হুকুম নড়ে না। এরকম যেন হুকুম হয়, যেটা নড়বে না কখনো।”

প্রিজাইডিং অফিসারদের সহযোগিতার পরামর্শ দিয়ে সিইসি বলেন, “তাদের কখনো পরিচালনা করতে যাবেন না। তারা যখন যে সহযোগিতা চাইবে তা করবেন। সহযোগিতা চাওয়ার পরিস্থিতি না থাকলে সেখানে আপনাদের বিবেক-বিবেচনা প্রয়োগ করবেন।”

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাহী ম্যাজিস্ট্রেটদের উদ্দেশে বলেন বলেন, “নির্বাচন আইনানুগ হতে হবে। আইনকে তার নিজস্ব পথে চলতে দিতে হবে। এটা করার দায়িত্ব কিন্তু আপনাদের।”

নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাৎ হোসেন চৌধুরী বলেন, “আপনাদের আদেশেই আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালাবে। এ ক্ষেত্রে আপনাদের জুডিশিয়াল মাইন্ড প্রয়োগ করতে হবে।”

আরেক নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, “শান্তি-শৃঙ্খলা বজায় রাখা ও সমান সুযোগ তৈরি করার জন্য আপনাদের নিয়োগ দেওয়া হয়েছে। দায়িত্ব পালনের সময় অতি-উৎসাহী হবেন না আবার নির্লিপ্তও থাকবেন না।”

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, “নির্বাচনে আইন প্রয়োগের ক্ষেত্রে ইসি নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশে আছে।” তবে পক্ষপাতমূলক আচরণ খাটো করে দেখা হবে না বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

দেশের প্রথম এই নারী ইসি বলেন, “বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও সেনাবাহিনী আপনাদের নির্দেশের অপেক্ষায় থাকবে। আপনারা তাদের যথাসময়ে নির্দেশ দেবেন।”

আগামী ৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে গত ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করে ইসি। এর আগে ৮ নভেম্বর ঘোাষিত তফসিল অনুযায়ী ২৩ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত