সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

সমতায় শেষ অস্ট্রেলিয়া-ভারত টি-২০ সিরিজ

আপডেট : ২৫ নভেম্বর ২০১৮, ০৮:৩১ পিএম

শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ এ সমতায় শেষ করেছে ভারত।

রোববার সিডনিতে ১৬৪ রানের টার্গেট দিয়েছিল স্বাগতিকরা। মাত্র ৪ উইকেট হারিয়ে দুই বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছায় ভারত। সিরিজের প্রথম ম্যাচ জিতে এগিয়ে গিয়েছিল অজিরা। দ্বিতীয় ম্যাচটি যায় বৃষ্টিতে ভেসে।

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে (এসসিজি) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অ্যারন ফিঞ্চ। শুরুটা ভালোই হয়েছিল স্বাগতিকদের।

কিন্তু ভারতীয় স্পিনারদের সামনে আর ছন্দ ধরে রাখতে পারেনি তারা। ৮.২ ওভারে বিনা উইকেটে ৬৮ রান তুলে ফেলা অস্ট্রেলিয়াকে তাই থামতে হয়েছে ৬ উইকেটে ১৬৪ রান নিয়ে। বাঁ-হাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। অন্য স্পিনার ক্রুনাল পান্ডিয়া ক্যারিয়ার সেরা বোলিং করেছেন। ৩৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরাও তিনি।

ভারতীয় স্পিনারদের মতো ব্যাটসম্যানরাও রোববার সিডনিতে দারুণভাবে নিজেদের দায়িত্ব পালন করেন। শুরুটা করেছিলেন শেখর ধাওয়ান এবং রোহিত শর্মা। ওপেনিং জুটিতে মাত্র ৫.৩ ওভারে ৬৭ রান তুলে সতীর্থদের জন্য কাজটা সহজ করে দেন।

ধাওয়ান এবং রোহিত পরপর ফিরলে কিছুটা চাপে পড়ে ভারত। তবে সেটুকু চাপ সামলে নিয়েছেন অধিনায়ক কোহলি নিজেই। শেষ পর্যন্ত ৪১ বলে ৬১ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। অন্য প্রান্তে দিনেশ কার্তিক ১৮ বলে ২২ রান করে অপরারিজ ছিলেন। ধাওয়ান ২২ বলে ৪১ রান করেন। তিন ম্যাচের টি-২০ সিরিজে সেরাও হয়েছেন তিনি। তবে ম্যাচ সেরা হয়েছেন চার উইকেট নেওয়া ক্রুনাল পান্ডিয়া।

ব্রিসবেনে প্রথম টি-২০ জিতে সিরিজে এগিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। এরপর মেলবোর্নের দ্বিতীয় টি-২০ ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। রোববার শেষ টি-২০ ম্যাচ ভারত জেতায় তিন ম্যাচের সিরিজ ১-১ এ শেষ হয়েছে।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ১৬৪/৬ (২০ ওভার) ( শর্ট ৩৩, ফিঞ্চ ২৮, ক্যারি ২৭; ক্রুনাল ৪/৩৬, কুলদীপ ১/১৯)

ভারত: ১৬৮/৪ (১৯.৪ ওভার) ( কোহলি ৬১*, ধাওয়ান ৪১; জাম্পা ১/২২, স্টার্ক ১/২৬)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায়।

ম্যাচ সেরা: ক্রুনাল পান্ডিয়া।

সিরিজ সেরা: শেখর ধাওয়ান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত