মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হোয়াইটওয়াশের লজ্জায় ডুবল শ্রীলঙ্কা

আপডেট : ২৬ নভেম্বর ২০১৮, ০৭:৩৪ পিএম

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫২ রানে ৪ উইকেট হারানোর পর শ্রীলঙ্কা যে কলম্বো টেস্ট হারতে যাচ্ছে তা রোববারই পরিষ্কার হয়ে যায়। তবে প্রশ্ন ছিল ৬ উইকেট নিয়ে সোমবার কতদূর যাবে স্বাগতিকরা। শেষ পর্যন্ত ৫৯.২ ওভার লড়াই করে ২৮৪ রানে অল আউট হয়েছে তারা। ফলে ৪২ রানে কলম্বো টেস্ট জিতে নিয়েছে ইংল্যান্ড।

এই জয় তাদের জন্য কতটা গৌরবের তা বুঝতে একটা তথ্যই যথেষ্ট। কলম্বো টেস্ট জেতার ফলে শ্রীলঙ্কাকে ৩-০ তে হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। ১৯৬৩ সালের পর এই প্রথম কোনো প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করে ঘরে ফিরছে তারা।

ইংলিশদের জন্য কলম্বো টেস্ট জয় যতটা গৌরবের, লঙ্কার জন্য ঠিক ততটাই লজ্জার। কারণ সিরিজ শুরুর আগে ঘরের মাঠে তারা ফেবারিট তকমা নিয়েই শুরু করেছিল। বাস্তবে হোয়াইটওয়াশ হয়েছে। অবশ্য ঘরের মাঠে এমন নজির আরো আছে লঙ্কার। ২০০৪ সালে শক্তিশালী আস্ট্রেলিয়ার কাছে তারা ৩-০ তে হেরেছিল। সর্বশেষ ভারতের কাছে গত বছর হোয়াইটওয়াশ হয়।

সোমবার পরাজয় স্বীকার করার আগে ভালোই লড়াই করেছে শ্রীলঙ্কা। ৮২ রানে পঞ্চম উইকেট পতনের পর কুশল মেন্ডিসের সঙ্গে জুটি গড়েন রোশন সিলভা। ষষ্ট উইকেটে ১০২ রান যোগ করে নাটকীয়তার আভাস দিচ্ছিলেন। তবে মেন্ডিসকে রান আউট করে স্বাগতিকদের স্বপ্ন ভেঙে দেন জ্যাক লিচ।  ৮৬ রান করা মেন্ডিস প্যাভিলিয়নে ফেরার পর রোশন সিলভা (৬৫) আর মালিন্দা পুষ্পকুমারা (৪২*) চেষ্টা করেছেন; কিন্তু পরাজয় এড়ানোর জন্য তা যথেষ্ট ছিল না। চা বিরতির পর সুরাঙ্গা লাকমলকে আউট করে লিচ দলের জয় নিশ্চিত করেন। দ্বিতীয় ইনিংসে ৭২ রানের ৪ উইকেট নেন তিনি। মঈন আলি ৯২ রানে নিয়েছেন ৪ উইকেট।

টেস্ট সিরিজের মতো শ্রীলঙ্কা সফরে এক ম্যাচের টি-২০ এবং ওয়ানডে সিরিজ (৩-১) জিতেছে ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: ৩৩৬ ও ২৩০ (৬৯.৫ ওভার) (বাটলার ৬৪, স্টোকস ৪২ ; পেরেরা ৫/৮৮, পুষ্পকুমারা ৩/২৮)

শ্রীলঙ্কা: ২৪০ ও ২৮৪ (জয়ের লক্ষ্য ৩২৭ রান) ( ৮৬.৪ ওভার) (করুণারত্নে ২৩, মেন্ডিস ৮৬, রোশন ৬৫, পুষ্পকুমারা ৪২*; লিচ ৪/৭২, মঈন আলী ৪/৯২)

ফল: ইংল্যান্ড ৪২ রানে জয়ী।

সিরিজ: তিন টেস্টের সিরিজ ৩-০ তে জিতেছে ইংল্যান্ড।

ম্যাচ সেরা: জনি বেয়ারস্টো।

সিরিজ সেরা: বেন ফোকস।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত