মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় রিয়াল

আপডেট : ২৮ নভেম্বর ২০১৮, ০২:২৮ পিএম

দ্বিতীয়ার্ধে দারুণ পারফরম্যান্সে রোমাকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ।

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘জি’ গ্রুপের ম্যাচটিতে স্বাগতিক রোমাকে ২-০ গোলে হারায় রিয়াল। স্তাদিও অলিম্পিকোয় হওয়া লড়াইয়ে অতিথি দল দুটি গোলই পায় দ্বিতীয়ার্ধে। গ্যারেথ বেলের গোলে এগিয়ে যাওয়ার পর ১২ মিনিটের মধ্যে ব্যবধান দ্বিগুণ করেন লুকাস ভাসকেস।

দিনের শুরুতে গ্রুপের অপর ম্যাচে চেক প্রজাতন্ত্রের ক্লাব ভিক্তোরিয়া প্লজেনের কাছে রাশিয়ার ক্লাব সিএসকেএ মস্কো ২-১ গোলে হারলে নকআউট পর্ব নিশ্চিত হয়ে যায় রিয়াল-রোমার। দল দুটির মধ্যকার ম্যাচটি পরিণত হয় গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে। কেননা এই ম্যাচের আগে চারটি করে ম্যাচ খেলে রিয়াল ও রোমার পয়েন্ট ছিল সমান ৯।

রোমার মাঠে প্রথমার্ধে খুব একটা ভালো করতে পারেনি সবশেষ ম্যাচে লা লিগায় এইবারের কাছে ৩-০ গোলে হেরে আসা রিয়াল। গোলের পরিষ্কার কোনো সুযোগও তৈরি করতে পারেনি দলটি। তাদের তুলনায় স্বাগতিক দলের পারফরম্যান্স ছিল বেশ নজরকাড়া।

দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় রিয়াল। ম্যাচের ৪৭তম মিনিটে মোনাকোর সেন্টার-ব্যাক ফেদেরিকো ফাসিওর দুর্বল হেডে ডি-বক্সের সামনে পেয়ে যান বেল। বাঁ পায়ের শটে জালে বল পাঠান এই ওয়েলস উইঙ্গার। ৫৮তম মিনিটে ম্যাচে দারুণ একটি সুযোগ পেয়েছিল রোমা। গোলপোস্টের খুব কাছে থেকে নেওয়া দলটির ডাচ উইঙ্গার জাস্টিন ক্লুইভার্টের শটটি রুখে দেন রিয়াল গোলরক্ষক থিবো কর্তোয়া।

পরের মিনিটেই ব্যবধান দ্বিগুণ করে রিয়াল। লুকা মদ্রিচের পাস থেকে উঁচু করে নেওয়া শটে বল পাঠান করিম বেনজেমার কাছে। ফরাসি এই ফরোয়ার্ডের হেডে বল গোলপোস্টের ঠিক সামনে পড়তেই আলতো টোকায় জালে পাঠান স্প্যানিশ উইঙ্গার ভাসকেস।

২০০৩-০৪ মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান ফরম্যাট শুরু হওয়ার পর এই নিয়ে টানা ১৫ বার প্রতিযোগিতাটির শেষ ষোলো নিশ্চিত করল রিয়াল। পক্ষান্তরে এই হারে চ্যাম্পিয়ন্স লিগে সাম্প্রতিক সময়ে নিজেদের মাঠে রোমার অপরাজিত থাকার ধারায় ছেদ ঘটলো। রিয়ালের কাছে হারার আগে নিজেদের মাঠে ইতালিয়ান ক্লাবটির সবশেষ হার ছিল ২০১৬ সালে, পর্তোর বিপক্ষে। 

পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে গ্রুপের শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ১২। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রোমা।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত