সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

মনোনয়নপত্র জমা ১০ গুণ

আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ০৬:০২ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে যা আসনপ্রতি প্রায় ১০ গুণ। এর মাধ্যমে অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষকের প্রশিক্ষণ (টিওটি) অনুষ্ঠানে এসব কথা বলেন সিইসি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নির্বাচনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। এবার রেকর্ড সংখ্যক ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে।

সিইসি বলেন, “আশা করেছিলাম প্রতিযোগিতাপূর্ণ নির্বাচন হবে। সে প্রত্যাশা পূর্ণ হয়েছে। সশৃঙ্খলভাবে হেভিওয়েট প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছে। কেউ আচরণবিধি লঙ্ঘন করেনি।”

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, “প্রার্থীদের আশা ও প্রত্যাশা যাতে কখনো ব্যাহত না হয় সেই দিকটা লক্ষ্য রাখবেন।” নির্বাচনে সবার জন্য সমান সুযোগ রাখার নির্দেশনা দেন তিনি।

নুরুল হুদা বলেন, “এ ধাপে প্রায় সাড়ে তিন হাজার লোককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন তারা নিজেদের অবস্থান থেকে দায়িত্ব পালন করলে সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন হবে।”

৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে গত ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করে ইসি। ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমার শেষ দিন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। এরপর প্রতীক বরাদ্দের মধ্যদিয়ে শুরু হবে ভোটের প্রচার।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত