বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ঘুমানোর আগে ত্বককে ৫ মিনিট সময় দিন

আপডেট : ২৯ নভেম্বর ২০১৮, ০৫:৫২ পিএম

সারাদিন পরিশ্রমের পর রাতে যেমন বিশ্রামের প্রয়োজন, তেমনি ত্বকেরও প্রয়োজন যত্নের। দিনে সময়ের অভাবে ত্বকের ঠিকমতো যত্ন নেওয়া হয় না। সারাদিনের ক্লান্তি ত্বকের উপর প্রভাব ফেলে। রাত ত্বকের যত্ন নেওয়ার উপযুক্ত সময় হতে পারে। ঘুমানোর আগে প্রতিরাতে পাঁচ মিনিট সময় নিন। ত্বকের ধরন অনুযায়ী যত্ন নিলে ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল।

তেলতেলে ও ব্রণযুক্ত ত্বক: ত্বকের উপযোগী এমন কোনো জেল বা ফোমিং বেইজড ক্লিনজার দিয়ে দুইবার মুখ ধুয়ে ফেলুন। প্রথমে পানির সাহায্যে হাত দিয়ে ঘষে মুখ পরিষ্কার করে নিন। এরপর ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর মুখের ময়লা পরিষ্কারের জন্য টোনার ব্যবহার করুন। টোনার লোমকূপ ছোট করে এবং ত্বকের তেলতেলে ভাব দূর করে। এরপর রেটিনল সিরাম ব্যবহার করুন, এটি ব্রণ কমাতে সাহায্য করে এবং ত্বকের কোষ উৎপাদন ঠিক রাখে।
সবশেষে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এটি ত্বকের ময়েশ্চারাইজারের ভারসাম্য ঠিক রাখে।

শুষ্ক ত্বক: হাইড্রেটিং উপাদান আছে এমন ক্রিমি বা মিল্কি ক্লিনজার ব্যবহার করুন। এছাড়াও ভিটামিন ‘বি’ যুক্ত হাইড্রেটিং টোনার ব্যবহার করতে পারেন। এন্টিএইজিং সিরাম ব্যবহার করুন, এটি ত্বকের কোষ পুনরুৎপাদন করবে। সিরাম শুষে নেওয়ার পর ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে ত্বক হবে স্বাস্থ্যোজ্জ্বল এবং সারারাত আর্দ্র থাকবে।

কম্বিনেশন ত্বক: ত্বকের কিছু কিছু জায়গা যেমন- নাক, থুতনি তেলতেলে আবার অন্য জায়গাগুলো শুষ্ক হয় তাহলে সেটা কম্বিনেশন ত্বক হিসেবে পরিচিত। এ ধরনের ত্বকের যত্নে জেল বেইজড ক্লিনজার ব্যবহার করতে হবে। ত্বকের তেলতেলে জায়গায় টোনার ব্যবহার করতে পারেন। এরপর ত্বকের ধরন অনুযায়ী যেকোনো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত