মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

তিন টুকরো পাথর ৭ কোটি টাকায় বিক্রি

আপডেট : ৩০ নভেম্বর ২০১৮, ০৭:৫৯ পিএম

চাঁদের তিন টুকরো পাথর বিক্রি হলো আট লাখ ৫৫ হাজার মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় যার দাম দাঁড়ায় সাত কোটি ১৫ লাখ ৫৩ হাজার টাকা। যুক্তরাষ্ট্রের নিলামঘর সোথবাই বৃহস্পতিবার নিউইয়র্কে এই পাথরগুলো নিলামে তোলে।

১৯৯৩ সালে অপর এক নিলাম থেকে নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক নাগরিক ওই পাথরগুলো কিনে নিয়েছিলেন চার লাখ ৪২ হাজার ডলারে। তিনি সেগুলো সোথবাইকে দেন পুনরায় বিক্রির জন্য। ওগুলোই এবার কিনে নিয়েছেন দেশটির আরেক নাগরিক। তার নামও প্রকাশ করেনি কোনো পক্ষ।

একটি বার্তা সংস্থার বরাতে টাইমস অব ইন্ডিয়া জানায়, চাঁদের তিন টুকরো পাথরের আসল মালিক ছিলেন নিনা ইভানোভনা কোরলেভা। তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মহাকাশ গবেষণা কর্মসূচির পরিচালক সের্গেই প্যাভলভিচ কোরোলেভের স্ত্রী তিনি। স্বামীর মৃত্যুর পর মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান থেকে স্বীকৃতিস্বরূপ ওই পাথর তিনটি তাকে দেওয়া হয়।

সোথবাইয়ের এক বিবৃতিতে জানানো হয়, ১৯৭০ সালের সেপ্টেম্বরে রোবটবাহী মহাকাশযান লুনা-১৬ চাঁদের বুকে ১৩ দশমিক ৮ ইঞ্চি খনন করে এই পাথরগুলো নমুনা হিসেবে সংগ্রহ করে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বাইরে সাধারণ নাগরিকের হাতে চাঁদের পাথর থাকার ঘটনা বিরল বলেও জানায় সোথবাই।

এর আগে ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের অপর একটি কোম্পানি চাঁদের মাটি নিলামে বিক্রি করতে অনলাইনে আহ্বান জানিয়েছিল। মাত্র ১৫ ডলারের বিনিময়ে চাঁদের মাটি বিক্রির ওই আহ্বানে বিপুল সাড়া পড়ে।

   
সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত