রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

বই নিয়ে যার স্বপ্ন

আপডেট : ০৪ জানুয়ারি ২০১৯, ১০:০৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ঝোলা কাঁধে আর হাতে বই এক তরুণকে প্রতিদিনই দেখা যায়। বেশির ভাগ শিক্ষার্থী তার নাম জানে অথবা মুখ চেনে। এর একটাই কারণ, তা হলো বই নিয়ে এই তরুণের যত মাতামাতি। যার সঙ্গে পরিচয় হয় তাকেই বই পড়তে বলেন আর অনুরোধ করেন তার পাঠাগারের সদস্য হতে। কেউ অনুরোধ রাখেন, কেউ বা করেন তাচ্ছিল্য। কারো উপেক্ষাতে এই তরুণ হাল ছেড়ে দেন না। বই পড়ার আহ্বানে বারবারই ফিরে আসেন। তার ফেইসবুক টাইমলাইনেও দেখা যায় একই চিত্র।

এই গল্পের মূলে আছেন ঢাবির সাবেক ছাত্র সাজ্জাদুল ইসলাম। সবার কাছে তিনি পরিচিত মিঞা শোভন নামে। বই পড়াকে একটি আন্দোলন হিসেবে ছড়িয়ে দেওয়াই তার স্বপ্ন। এই লক্ষ্যে ২০১৬ সালের ১০ ডিসেম্বর গঠন করেন মিঞা শোভনের পাঠশালা (মিশোপা)। তারপর থেকে এটিকেই ক্যারিয়ার হিসেবে নিয়েছেন বলে জানান সমাজবিজ্ঞান বিভাগ থেকে পাস করা এই যুবক। তার সংগঠন মিশোপার কার্যক্রম তিন ধরনের : পাঠাগার, আলোচনা ও পাঠচক্র আয়োজন। পাঠাগারের বর্তমান সদস্য ২,৬৫০ জন। বই আছে প্রায় তিন হাজার। মিঞা শোভনের স্বপ্ন, ২০৫০ সালের মধ্যে ১০০ একর জায়গায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা। সেখানে কোনো পরীক্ষা, ডিগ্রি-সার্টিফিকেট থাকবে না।

প্রকৃতির সান্নিধ্যে সবাই নিজ আগ্রহের বিষয়ে জ্ঞান অর্জন করবেন। আর অংশ নেবেন মুক্ত আলোচনায়। বই নিয়ে স্বপ্নবান শোভন মনে করেন, তার দুই বছরের সংগ্রামে ভালোই সাড়া পড়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত