রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

কাশ্মীর ও বার্মা নিয়ে আলতাফ পারভেজের বই

আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ০৩:৫১ পিএম

একুশে বইমেলার আগেই নতুন দুই বই নিয়ে হাজির হচ্ছেন গবেষক আলতাফ পারভেজ। তার ‘এথনো-পলিটিক্স ইন সাউথ এশিয়া’ সিরিজের দ্বিতীয় ও তৃতীয় কিস্তি হিসেবে বইগুলো প্রকাশ হচ্ছে। বাজারে আনছে প্রকাশনা সংস্থা ঐতিহ্য।

বই দুটি হলো ‘কাশ্মীর ও আজাদীর লড়াই’ ও ‘বার্মা: জাতিগত সংঘাতের সাত দশক’। প্রকাশক আরিফুর রহমান নাঈম জানান, ১৪ জানুয়ারি থেকে বইগুলো সারাদেশে পাওয়া যাবে।

কাশ্মীর উপত্যকা বর্তমান বিশ্বের সবচেয়ে সামরিকায়িত এলাকাগুলোর একটি। প্রতিদিন কাশ্মীরে রক্ত ঝরছে- কিন্তু সমস্যার শান্তিপূর্ণ সমাধানে উদ্যোগ চোখে পড়ছে না। গণভোটের বহুল প্রচারিত দাবিও উপেক্ষিত এখন।

বাংলাদেশ ও কাশ্মীরের রাজনৈতিক ইতিহাসে অনেক মিল থাকলেও বাংলাদেশিরা ঐ জনপদের ভৌগলিক, জাতিগত এবং রাজনৈতিক বিকাশধারার বিষয়ে কমই জানে। বাংলাদেশের প্রচারমাধ্যম ও একাডেমিক জগতে কাশ্মীর বিষয়ে গভীরতর মনোযোগ প্রায় অনুপস্থিত।

স্থানীয় নির্ভরযোগ্য একাডেমিক সূত্রগুলোকে ব্যবহার করে জম্মু-কাশ্মীর-লাদাখের সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক ইতিহাসের চুম্বক তথ্য-উপাত্ত তুলে ধরা ও একই সঙ্গে কাশ্মীর সংঘাতের আঞ্চলিক তাৎপর্য বুঝতে প্রয়োজন একটি কোষগ্রন্থ ‘কাশ্মীর ও আজাদীর লড়াই’।

‘বার্মা: জাতিগত সংঘাতের সাত দশক’ প্রসঙ্গে প্রকাশকের পক্ষ থেকে বলা হয়, ২০১৭ সালে কক্সবাজার উপকূলে লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীর ঢেউয়ের মুখে প্রথম ভালো করে বার্মার দিকে মনোযোগ পড়ে বাংলাদেশের। কিন্তু দেশটির জাতিগত সংঘাতের ধরন এবং তার অর্থনৈতিক, রাজনৈতিক ও আঞ্চলিক তাৎপর্য নিয়ে এখানকার সমাজে গভীর কোনো বোঝাপড়া নেই।

দক্ষিণ এশিয়ার সামগ্রিক পরিস্থিতি বলছে বাংলাদেশের বার্মাচর্চা বাড়ানো জরুরি। বহু জাতিসত্তায় বিভক্ত বার্মার সঙ্গে সম্পর্ক নির্ধারণে বাংলাদেশিদের সঠিক রণকৌশল প্রণয়নে সহায়ক একটি বই।

আলতাফ পারভেজের ‘এথনো-পলিটিক্স ইন সাউথ এশিয়া’ সিরিজের প্রথম বই “শ্রী লঙ্কার তামিল ইলম্: দক্ষিণ এশিয়ায় ‘জাতি-রাষ্ট্র’-এর সংকট” প্রকাশ হয় ২০১৭ সালের একুশে বইমেলায়। বইটি পাঠক-গবেষকদের মনোযোগ আকর্ষণ করে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত