সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

হরপ্পার জোড়া মরদেহের রহস্য উন্মোচন

আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ১২:২৭ এএম

ভারতের প্রাচীন হরপ্পা নগরী থেকে উদ্ধার করা প্রায় সাড়ে ৪ হাজার বছর আগের দম্পতির কঙ্কালের রহস্য উন্মোচনের ঘোষণা দিয়েছেন গবেষকরা। তরুণ ওই দম্পতির মৃত্যু হয়েছিল একই সময়ে। শুধু তা-ই নয়, সামাজিক প্রথা অনুযায়ী তাদের সমাধিস্থ করা হয়নি। এমনকি কোনো দুর্ঘটনা বা অস্বাভাবিক মৃত্যুও হয়নি তাদের। গতকাল বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ সালে প্রাচীন হরপ্পা নগরীর (যা ইন্দুস ভ্যালি হিসেবেও পরিচিত) রাখিগড়ি গ্রাম থেকে ‘দুর্লভ’ মরদেহ দুটো উদ্ধার করা হয়। বর্তমান হরিয়ানা রাজ্যের ওই অঞ্চল থেকে ওই সময় প্রায় ৪০টি কঙ্কাল উদ্ধার করা হয়েছিল। এরপরই কঙ্কালগুলো নিয়ে গবেষণা শুরু করেন ভারত এবং দক্ষিণ কোরিয়ার বিজ্ঞানী ও প্রত্নতাত্ত্বিকদের যৌথ দল। সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

গবেষক দলের প্রধান প্রত্নতাত্ত্বিক বসন্ত সিন্দে বিবিসিকে বলেন, ‘ওই পুরুষ ও নারী অন্তরঙ্গভাবে একই সময়ে মারা যান। আমাদের ধারণা, তারা দম্পতি ছিলেন। তবে তারা কীভাবে মারা যান তা এখনো রহস্য হিসেবে রয়ে গেছে।’

গবেষকেরা বলছেন, তৎকালীন প্রথা মেনে ওই দুজনকে সমাহিত করা হয়নি। তবে একই জায়গায় সমাহিত হওয়ায় বোঝা যাচ্ছে, একই সময়ে তারা মৃত্যুবরণ করেছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত