বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

হুন্দাইয়ের নতুন গাড়িতে আছে পা

আপডেট : ১০ জানুয়ারি ২০১৯, ০১:৩৬ এএম

হুন্দাই এমন একটি গাড়ি দেখিয়েছে যেটি তার রোবটিক পা দিয়ে হেঁটে হেঁটেই চলতে পারবে। কনজুমার ইলেক্ট্রনিক শো বা সিইএস ২০১৯-এ ছোট মডেলের ওই গাড়ি প্রদর্শন করেছে হুন্দাই। গাড়িটি তার রোবটিক পা ব্যবহার করে হেঁটে ঘণ্টায় পাঁচ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম।

প্রতিষ্ঠানটি বলছে, গাড়িটি পাঁচ ফুট পর্যন্ত উচ্চতা ডিঙিয়ে যেতে পারবে। একই সঙ্গে পাঁচ ফুট লম্বা গর্ত লাফ দিয়ে পেরুতে পারবে। এমনকি প্রাকৃতিক দুর্যোগের সময় এটি উদ্ধার অভিযানেও অংশ নিতে পারবে এমন ব্যবস্থাও রাখা হয়েছে।

‘চাকার পরিসীমা অতিক্রম’ করা প্রকল্পের অংশ হিসেবে এটি নির্মাণ করা হয়েছে বলে জানায় হুন্দাই। গত তিন বছর ধরে পরীক্ষা-নিরীক্ষার পর তৈরি করা গাড়িটি লাস ভেগাসের সিইএসে প্রথম প্রদর্শন করছে হুন্দাই।

দক্ষিণ কোরীয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্ট জন সুহ বলেন, সুনামি বা ভূমিকম্পের মতো যখন কোনো প্রাকৃতিক দুর্যোগ হয় তখন প্রাথমিক পর্যায়ের উদ্ধার কাজেও এটি ব্যবহার করা সম্ভব।

অস্টিন বিজনেস স্কুলের অধ্যাপক ডেভিড বেইলি বলেন, এখন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো নানা ধরনের নতুন কনসেপ্ট নিয়ে হাজির হচ্ছে। হয়তো তারা সেগুলোর ব্যবহারিক উৎপাদনে যাচ্ছে না। কিন্তু তার ফলে যেটা হচ্ছে যে, গাড়িগুলোর উন্নয়ন হচ্ছে।

তিনি বলেন, আমরা সাধারণত রাস্তায় চাকার সাহায্যেই চলতে পছন্দ করি। কিন্তু এমন কিছু মুহূর্ত আসে যখন আর শুধু চাকার ওপর নির্ভর করা সম্ভব হয় না।

এটি জরুরি প্রয়োজনে খুব ভালো কাজ করতে পারবে বলে বলেন বেইলি। টেক শহর

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত