বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

গ্যাটকো মামলা

খালেদা জিয়াকে হাজির করতে পরোয়ানা

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ০২:১৮ এএম

দুর্নীতির দুটি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্যাটকো দুর্নীতির মামলায় আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট (উপস্থিতি পরোয়ানা) জারি করা হয়েছে। আগামী ১৬ জানুয়ারি মামলার পরবর্তী শুনানির দিনে তাকে হাজির করতে হবে।  গতকাল বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু সৈয়দ দিলজার এই আদেশ দেন। 

রাজধানীর পুরান ঢাকার বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত অস্থায়ী আদালতে গতকাল এ মামলায় অভিযোগ গঠন সংক্রান্ত শুনানি পেছানোর আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল অভিযোগ গঠনের শুনানি গ্রহণের আবেদন জানিয়ে আদালতকে জানান, মামলাটি উচ্চ আদালতের ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করার বাধ্যবাধকতা রয়েছে। পাশাপাশি এই মামলায় খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করার জন্য হাজিরা পরোয়ানা জারিরও আবেদন করেন তিনি।  উভয়পক্ষের শুনানি নিয়ে বিচারক হাজিরা পরোয়ানা জারি করে পরবর্তী শুনানির জন্য ১৬ জানুয়ারি দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী জয়নাল আবেদীন মেজবা দেশ রূপান্তরকে বলেন, ‘আমরা শুনানি পেছানোর আবেদন করেছিলাম। আদালত প্রোডাকশন ওয়ারেন্ট জারি করে ১৬ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য রেখেছেন। ওই দিন খালেদা জিয়াকে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে।’  

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২ সেপ্টেম্বর রাজধানীর তেজগাঁও থানায় এ মামলা দায়ের করে দুদক। তদন্ত শেষে খালেদা জিয়াসহ বিএনপি-জামায়াত জোট সরকারের ৯ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীসহ ২৪ জনের বিরুদ্ধে ২০০৮ সালের ১৩ মে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় ১০ বছর ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে রাখা হয়েছে নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত