সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ইইউকে বিএনপির নারী প্রার্থীরা

ভোট হয়েছে আগের রাতে

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ০৪:০১ এএম

ভোটের দিন নয়, আগের রাতেই সরকার ও আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন করেছে বলে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) জানিয়েছে বিএনপি।

গতকাল গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ইইউয়ের দুই সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে  বৈঠকে এ অভিযোগ করেছেন সংসদ নির্বাচনে অংশ নেওয়া দলটির নারী প্রার্থীরা। বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ফরিদপুর-২ আসন থেকে নির্বাচনে অংশ নেওয়া শামা ওবায়েদ। তিনি বলেন, ইইউর একটি টেকনিক্যাল টিম এক মাস আগে বাংলাদেশে এসেছে। তারা তখন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করেছে। তারা বিএনপি নারী প্রার্থীদের সঙ্গে কথা বলতে চেয়েছিলেন। গত নির্বাচনে প্রার্থীদের অভিজ্ঞতা, নির্বাচনে কী ঘটেছে, সেসব বিষয়ে জানতে চেয়েছেন। তারই অংশ হিসেবে এই বৈঠক। তবে কোনো কোনো প্রার্থী আসতে পারেননি। যারা আসতে পারেননি তাদের সঙ্গে পৃথকভাবে কথা বলেছেন।

‘আপনারা কী বললেনÑ এমন প্রশ্নে শামা বলেন, ‘তারা আমাদের চেয়ে বেশি জানেন। নির্বাচনের দিন ঢাকার বিভিন্ন কেন্দ্র ঘুরেছেন। আন্তর্জাতিক মিডিয়ায় যেসব সংবাদ প্রকাশিত হয়েছে তাও দেখেছেন। আমরা বলেছি, ৩০ ডিসেম্বর কোনো নির্বাচন হয়নি। আমার নির্বাচনী এলাকা ফরিদপুরে ২৯ ডিসেম্বরেই নির্বাচন হয়ে গেছে। পুলিশ, র‌্যাব ও বিজিবি দিয়ে নির্বাচন সম্পন্ন হয়েছে আগের রাতেই। নির্বাচনের দিন সব এজেন্ট বের করে দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘গত এক মাস ধরে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তারের বিষয়টি তুলে ধরা হয়েছে। যারা মারা গেছেন তাদের কথা বলা হয়েছে। নারী প্রার্থী হিসেবে আমরা যেসব সমস্যার সম্মুখীন হয়েছি তা জানানো হয়েছে।’ ইইউ প্রতিনিধিদল নির্বাচন-প্রক্রিয়া নিয়ে খুবই উদ্বিগ্ন বলে জানান তিনি।

বিএনপির প্রার্থীদের মধ্যে রুমানা মাহামুদ, জেবা আমিন খান উপস্থিত ছিলেন। ইইউ প্রতিনিধিদলে ছিলেন ড্যাভিড নয়েল ও ইরিনি মারিয়া।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত