বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১
দেশ রূপান্তর

দল থেকেই বাদ পান্ডিয়া-রাহুল

আপডেট : ১১ জানুয়ারি ২০১৯, ১০:০৭ পিএম

নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করায় কঠোর শাস্তির মুখে পড়লেন হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুল। অস্ট্রেলিয়ার বিপক্ষে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে তাদের। পাঠিয়ে দেওয়া হচ্ছে দেশে।

শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে বিরাট কোহলির ভারত। পান্ডিয়া ও রাহুলকে প্রথমে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম ম্যাচটি থেকে বাদ দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। শুক্রবার ঘণ্টা খানেক পরে পুরো সিরিজ থেকেই তাদের বাদ দেওয়ার সিদ্ধান্তের কথা আসে।

এ ব্যাপারে বিসিসিআইয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তার উদ্বৃতি দিয়ে খবর ছাপিয়েছে ভারতের শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া। ওই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, “এটা নিশ্চিত, দুইজনকে দেশে পাঠিয়ে দেওয়া হচ্ছে। তারা যদি টিকিট পায় তাহলে আগামীকাল (শনিবার) বা পরের দিন সকালে ভারতের উদ্দেশে রওনা দেবে।”

এমন অবস্থায় এই দুই খেলোয়াড়ের নিউ জিল্যান্ড সফরের দলেও জায়গা পাওয়ার সম্ভাবনাও ক্ষীণ বলে জানালেন বিসিসিআইয়ের এই কর্মকর্তা।

ভারতীয় বোর্ড সূত্রে জানা গিয়েছে, দুই ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত কমিটি গড়ার কাজ চলছে। কমিটির রিপোর্ট হাতে না-আসা পর্যন্ত বাইশ গজে ফেরা হচ্ছে না হার্দিক-রাহুলের। সেকারণেই এবার সিডনি থেকে দেশে ফেরার বিমান ধরতে হবে দুই ক্রিকেটারকে। অবশ্য শুক্রবার দলের সঙ্গে অনুশীলনে দেখা গেছে তাদের। 

‘কফি উইথ করণ’ শোয়ে এসে মেয়েদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন হার্দিক-রাহুল। পরে দুই ক্রিকেটারকেই শো-কজ করে এমন কুরুচিকর মন্তব্যের কারণ জানাতে বলা হয়। তাদের উত্তরে কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটসের সদস্যরা একেবারেই খুশি নয়। সুপ্রিম কোর্ট নিযুক্ত বোর্ডের সিওএর চেয়ারম্যান বিনোদ রাই পান্ডিয়া ও লোকেশকে দু’ম্যাচ নির্বাসিত করার প্রস্তাব দিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় দুই ক্রিকেটারই ক্ষমা চেয়ে নিলেও তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ওঠে। সেই নিয়েই এবার তদন্ত কমিটি গড়ার পথে বিসিসিআই। সেকারণেই দুই ক্রিকেটারকে আপাতত ছাঁটাই করল তারা।

ফলে অজিদের ডেরায় ওয়ান ডে সিরিজে থাকছেন না কোহলির দলের দুই নির্ভরযোগ্য ক্রিকেটার।  

অন্যদিকে জনপ্রিয় টক-শো ‘কফি উইথ করণ’ এ করা হার্দিক-লোকেশের বিতর্কিত মন্তব্যকে সমর্থন যোগ্য নয় বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক কোহলি। পাশাপাশি তিনি এটাও নিশ্চিত করেন যে, পান্ডিয়াদের ব্যক্তিগত মন্তব্য ভারতীয় দলের সংস্কৃতির পরিচায়ক নয়। টিম ইন্ডিয়ার ড্রেসিং রুমে এমন কুরুচিকর সংস্কৃতির কোনও জায়গা নেই।

পান্ডিয়া-রাহুল বিতর্কে কোহলি বলেন, “ভারতীয় দল হিসাবে আমরা কোনওভাবেই এমন দৃষ্টিভঙ্গি ও মন্তব্যকে সমর্থন করি না। এটা স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট ক্রিকেটারদের। ওরা যা বলেছে, তা নিতান্তই দুই ক্রিকেটারের ব্যক্তিগত মতামত। ভারতীয় দলের ড্রেসিংরুম এমন ধারণা পোষণ করে না। টিম ইন্ডিয়ার দৃষ্টিকোণ থেকে কখনও কোনও খারাপ মন্তব্যকে সমর্থন করা হয় না। দুই ক্রিকেটার নিশ্চিত নিজেদের ভুল বুঝতে পেরেছে।”

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত