রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ভারতের হয়ে ওয়ানডেতে ধোনির ১০ হাজার

আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ০২:১৮ পিএম

ভারতের পক্ষে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মহেন্দ্র সিং ধোনি। শনিবার সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে এই কীর্তি গড়েছেন ৩৭ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ভারতীয়দের পক্ষে শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় এবং বিরাট কোহলি এর আগে এই কীর্তি গড়েছেন।

গেল বছর ইংল্যান্ড সফরেই ওয়ানডে ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ধোনি। এদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ৩৩২টি আন্তর্জাতিক ওয়ানডেতে তার রান ছিল ১০১৭৩। কিন্তু এর ১৭৪ রান ছিল এশিয়া একাদশের পক্ষে তিন ম্যাচে।

এদিন প্রথম রানটি নেওয়ার সঙ্গে সঙ্গে শুধু ভারতের হয়েও দশ হাজার রানের কীর্তি হয়ে যায় ধোনির। ভারতের পক্ষে ৩৩০তম ম্যাচে এসে এই কীর্তি গড়লেন ডানহাতি এই ব্যাটসম্যানের। আগের ৩২৯ ম্যাচে ধোনি সেঞ্চুরি করেছেন ৯টি, ফিফটি ৬৭টি। একটি সেঞ্চুরি আফ্রিকা একাদশের বিপক্ষে এশিয়া একাদশের পক্ষে।

সব মিলে ওয়ানডেতে দশ হাজার রানের মালিক মাত্র ১৩জন। ভারতের পাঁচ ব্যাটসম্যান ছাড়াও এই কীর্তি রয়েছে শ্রীলঙ্কার চার ব্যাটসম্যান- তিলকরত্নে দিলশান, কুমার সাঙ্গাকারা, সনৎ জয়াসুরিয়া ও মাহেলা জয়াবর্ধনের। এ ছাড়া অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা ও পাকিস্তানের ইনজামাম নিজ দেশের পক্ষে দশ হাজার রান করেছেন।

এদিন ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ৫ উইকেটে ২৮৮ রান করে। জবাবে এই প্রতিবেদন লেখার সময় ভারতের স্কোর ১০০/৩। ধোনি ৩৭ রানে অপরাজিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত