রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

টেস্টে ভারতের পরই এখন দক্ষিণ আফ্রিকা

আপডেট : ১৪ জানুয়ারি ২০১৯, ০৬:৪২ পিএম

নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডকে টপকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে দুই নম্বরে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। এর আগে তাদের অবস্থান ছিল চারে। পাকিস্তানকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করে এই পুরস্কার পেয়েছে দলটি।

সোমবার পাকিস্তানের বিপক্ষে জোহানেসবার্গ টেস্ট ১০৭ রানে জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচের টেস্ট সিরিজে তাতে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান। এই সিরিজ শেষ হতেই নতুন টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি। যেখানে ১১০ রেটিং পয়েন্ট নিয়ে ভারতের পরই অবস্থান প্রোটিয়াদের।

শীর্ষে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১১৬। সদ্যই যারা অস্ট্রেলিয়াকে তাদেরই মাঠে চার ম্যাচের টেস্ট সিরিজে হারিয়েছে ২-১ ব্যবধানে।

হোয়াইটওয়াশের স্বাদ পাওয়া পাকিস্তানের র‌্যাঙ্কিংয়েও একধাপ অবনমন হয়েছে। শ্রীলঙ্কার জন্য ছয় নম্বর স্থানটা ছেড়ে দিয়ে সাতে চলে আসতে হয়েছে দলটিকে। হারাতে হয়েছে তিন রেটিং পয়েন্ট। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা দলটির রেটিং পয়েন্ট এখন ৮৮। শ্রীলঙ্কার চেয়ে যা তিন পয়েন্ট কম। শ্রীলঙ্কার রেটিং ৯১।

ইংল্যান্ড ১০৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে। তাদের চেয়ে মাত্র এক পয়েন্ট কম নিয়ে চারে নিউজিল্যান্ড। ইংল্যান্ডকে তিন নম্বর জায়গাটা ধরে রাখতে হলে ২৩ জানুয়ারি শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজে জিততে হবে।

বাংলাদেশের অবস্থান এই তালিকায় নয় নম্বরে। ৬৯ রেটিং পয়েন্ট তাদের। ৭০ রেটিং পয়েন্ট নিয়ে আটে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত