সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১
দেশ রূপান্তর

ফসলি জমির মাটি ইটভাটায়

আপডেট : ১৫ জানুয়ারি ২০১৯, ০১:০৮ এএম

ফেনীর সোনাগাজী উপজেলার আবাদি জমিতে অনন্ত ৭টি ইটভাটায় উর্বর ফসলি জমির মাটি কেটে নিয়ে ইট তৈরি করা হচ্ছে। ইট তৈরির জন্য জমির উপরিভাগের (টপ সয়েল) মাটি কেটে নেওয়ার ফলে জমির উর্বরতা হ্রাস পাওয়াসহ হারাচ্ছে স্বাভাবিক উৎপাদন ক্ষমতা। কৃষকদের অভাবের সুযোগে ফসলি জমির মাটি কিনে নিয়ে ইট তৈরির কাজে লাগানো হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন মজুমদার বলছেন, মাটির উপরিভাগের ১০-১৫ ইঞ্চির মধ্যে উর্বরতা শক্তি থাকে এবং মাটি আগের অবস্থায় ফিরে আসতে ১০-১৫ বছর সময় লাগে। তাই ফসলি জমির ওপরের স্তরের মাটি কেটে নেওয়া হলে তা ফসল উৎপাদনে অক্ষম হয়ে পড়তে পারে।

এলাকাবাসীর অভিযোগ, উৎকোচ ও রাজনৈতিক প্রভাবে পরিবেশ অধিদপ্তর থেকে ছাড়পত্র নিয়ে কৃষিজমিতে গড়ে তোলা হয়েছে এসব ইটভাটা। এর ফলে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হলেও প্রশাসন কোনো পদক্ষেপ নিচ্ছে না।

চরচান্দিয়া ইউনিয়নের কয়েকজন কৃষক কৃষিজমির উপরিভাগের মাটি বিক্রি করছেন। এতে জমি উর্বরা শক্তি হারাচ্ছে জানালে তারা বলেন, ইটভাটায় মাটি সরবরাহের জন্য একশ্রেণির দালালচক্র গ্রামে গ্রামে ঘুরে কৃষকদের মাটি বিক্রি করতে উৎসাহ জোগায় এবং স্বল্পমূল্যে (প্রতি বর্গফুট ১০০ টাকা) উপরিভাগের এসব মাটি কেটে কিনে নেয়।

দীর্ঘমেয়াদি ক্ষতির কথা না জেনে নগদ লাভের আশায় জমির মাটি বিক্রি করছেন। সরজমিনে সোনাগাজী উপজেলার বিভিন্ন গ্রামে গিয়ে দেখা যায়, এসব ইটের ভাটায় ব্যবহারের জন্য এস্কেভেটর যন্ত্র দিয়ে দেদার কাটা হচ্ছে ফসলি জমির মাটি। ফসলি জমির মাটিকাটা শ্রমিক মাইন উদ্দিন বলেন, ‘আমরা ভাড়ায় মাটি কাটি। এ মাটি ইটের ভাটার জন্য নেওয়া হবে। এর চেয়ে বেশি কিছু জানি না।’

চরচান্দিয়া ইউপির চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন,

কৃষিজমি থেকে মাটি কাটা সম্পূর্ণ নিষিদ্ধ হলেও একটি চক্র দীর্ঘদিন যাবৎ ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে ফসলি জমির মাটি কেটে বিভিন্ন ইটভাটায় বিক্রি করছে। ফসলি জমিতে তৈরি ইটভাটা বন্ধ করার পাশাপাশি কৃষিজমির মাটি কেটে ইট তৈরি বন্ধ করার জন্য তিনি প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

এই চেয়ারম্যানের সহায়তায় গত মঙ্গলবার কৃষিজমির মাটিসহ বিভিন্ন ইটভাটার ১৮টি ট্রাক্টর আটক করে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেন এলাকাবাসী। এ ব্যাপারে সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল পারভেজ জানান, কৃষিজমি থেকে ইট তৈরির মাটি সংগ্রহ করা ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইনের লঙ্ঘন। অচিরেই এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত