মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ড. অনু হোসেন আর নেই

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১২ পিএম

প্রাবন্ধিক-গবেষক ও বাংলা একাডেমির উপপরিচালক ড. অনু হোসেন আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৫৪ বছর।

দীর্ঘ দিন ধরে কোলন ক্যানসারে ভুগছিলেন অনু হোসেন। তিনি রাজধানীর ডেল্টা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

সকাল ১০টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনু হোসেনের নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। জুমার নামাজের পর মিরপুরে দ্বিতীয় জানাজা শেষে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

সর্বশেষ অক্টোবরে কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার পর অনু হোসেনকে ভারতের মুম্বাইয়ে নেওয়া হয়। সেখানে জানা যায়, তার অসুস্থতা চতুর্থ পর্যায়ে রয়েছে। এর পর তিনি কলকাতার টাটা মেমোরিয়ালে চিকিৎসা নেন।

সম্প্রতি তিনি ঢাকার ডেল্টা হাসপাতালের কেমোথেরাপি নেন। তিনটি থেরাপি নেওয়ার পর বুধবার রাতে অস্ত্রোপচার হয়। বৃহস্পতিবার সকালে অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে।

অনু হোসেন ১৯৬৫ সালের ১১ মার্চ মুন্সীগঞ্জে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন এবং বিভাগ থেকে ‘বাংলাদেশের কবিতায় লোকসংস্কৃতি (১৯৪৭-৯৬)’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। দীর্ঘদিন সংবাদপত্রে কাজ করেন। ২০১০ সালে বাংলা একাডেমিতে যোগদান করেন। মৃত্যুর আগে পর্যন্ত একাডেমির গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগে উপপরিচালক পদে কর্মরত ছিলেন।

তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে- বাংলাদেশের কবিতা প্রসঙ্গে : ১৯৪৭-৯৬, শিল্পের চতুষ্কোণ, বাংলাদেশের কবিতা : লোকসংস্কৃতির নন্দনতত্ত্ব, বোধ ও বাতি, শিল্পের তরঙ্গ অন্তরঙ্গ এবং জীবনী : আবদুল মান্নান সৈয়দ। সম্পাদিত বইয়ের মধ্যে রয়েছে- আবদুল মান্নান সৈয়দ রচনাবলি, উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর টুনটুনির গল্প, গল্পমালা, জ্যোতির্ময় : সৈয়দ আকরম হোসেন সংবর্ধনাগ্রন্থ, অভিবাদন শহীদ কাদরী, সংস্কৃতিসাধক সনজীদা খাতুন (যৌথ), সমকালে রবীন্দ্রনাথ : সমকাল পত্রিকায় রবীন্দ্রচর্চা, এবং Bangla Academy English-Bangla Dictionry : Revised & Enlarged Edition (যৌথ)।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত