রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সৌদি আরব মাতালেন মারিয়া ক্যারি

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০১:০৯ পিএম

জনপ্রিয় আমেরিকান গায়িকা মারিয়া ক্যারি সৌদি আরব মাতালেন। বৃহস্পতিবার দেশটির প্রথম আন্তর্জাতিক গালফ টুর্নামেন্টের অংশ হিসেবে এ কনসার্ট অনুষ্ঠিত হয়। সমসাময়িক নারী শিল্পীদের মধ্যে মারিয়াই প্রথম যিনি দেশটিতে সংগীত পরিবেশন করলেন।

আরব নিউজ জানায়, কিং আবদুল্লাহ ইকোনমিক সিটিতে এ কনসার্ট অনুষ্ঠিত হয়। মঞ্চে উঠে মারিয়া ক্যারি বলেন, “এ রাতে আপনাদের সবাইকে পেয়ে আমি খুবই খুশি।”

এর মধ্য দিয়ে স্পষ্ট হলো, বিনোদন প্রসঙ্গে আগের অবস্থান থেকে সরে এসেছে সৌদি আরব। সর্বশেষ কয়েক বছরে বিনোদন ও লৈঙ্গিক প্রশ্নে দেশটির নিয়ম-কানুনে কিছু সংস্কার আনা হয়।

অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন কয়েকশ’ শ্রোতা। পুরোপুরি ফূর্তির মেজাজে তারা গান উপভোগ করেন। স্থানীয়দের পাশাপাশি কনসার্টে ছিলেন বিদেশিরাও।  মারিয়া পরিবেশন করেন লাইক দ্যাট, শেইক ইট অফ, লাভ টেকস টাইম, ফ্যান্টাসি, অলওয়েজ বি মাই বেবি, ড্রিম লাভার, হানিসহ বেশ কিছু জনপ্রিয় গান।

৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলমান গালফ টুর্নামেন্ট উপলক্ষে আরও পারফর্ম করবেন পর্তুগালের ডিজে টিয়েসটো, ইয়েমেন-আমিরাত বংশোদ্ভূত গায়ক বালকিস ফাথি ও জ্যামাইকার র‌্যাপার সিন পল।

সৌদি আরবে সাম্প্রতিক সময়ে এ ধরনের একাধিক লাইভ কনসার্ট হয়েছে। এর পেছনে রয়েছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা।

২০১৬ সালের অক্টোবরে নিউ ইয়র্ক ভিত্তিক থিয়েটার গ্রুপ ইলুমিনেট রিয়াদে সংগীত ও নৃত্য পরিবেশন করে। দেশটিতে এ ধরনের প্রকাশ্য অনুষ্ঠান তখন ছিল একদমই বিরল।

পরের বছর জানুয়ারিতে জেদ্দায় লাইভ পারফর্ম করেন সৌদি তারকা মোহাম্মদ আবদু। সঙ্গে ছিলেন দেশটির আরেক শিল্পী রেবাহ সাগের ও ইরানি-সৌদি গায়ক মাজিদ আল-মুহান্দিস। সাত বছরের মধ্যে এটি ছিল শহরের প্রথম প্রকাশ্য মিউজিক কনসার্ট।

সর্বশেষ ডিসেম্বরে রিয়াদে তিনদিনের এক সংগীত অনুষ্ঠানে গান করে স্পেনিশ-আমেরিকান গান এনরিক ইগলেসিয়াস, ব্ল্যাক আইড পিয়াস ও ডেভিড গুয়েটা। 

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত