শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

৯৯৯-এ ১৩ লাখের ১০ লাখই ভুয়া কল!

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৭ পিএম

জরুরি সেবায় পুলিশ, এ উদ্দেশ্যকে সামনে রেখে এক বছরে আগে চালু করা হয়েছিল ৯৯৯ কল ব্যবস্থা। এ সময় এই হেল্পলাইনে ১৩ লাখেরও বেশি কল এসেছে। তবে এসব কলের মধ্যে ১০ লাখই অপ্রয়োজনীয় ছিল বলে পুলিশ সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, এর মধ্যে এ হেল্পলাইনকে সাংগঠনিক কাঠামো দেওয়া হচ্ছে, যার মাধ্যমে পরবর্তী কার্যক্রম শেষে শিগগিরই ‘৯৯৯’ আলাদা ইউনিট হিসেবে কাজ শুরু করতে পারবে।

জাতীয় জরুরি সেবার এই হেল্পলাইনকে জনসাধারণের কাছে সহজ করে তোলার জন্য সম্প্রতি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) তাদের নিজস্ব নিউজ পোর্টালে একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে তুলে ধরা হয় ৯৯৯-এ কল করার আগে যেসব বিষয় জানা জরুরি।

এতে বলা হয়, কল প্রদানকারীকে ঠিকানা প্রদান, প্রশ্নের সঠিক উত্তর দেওয়া, ধৈর্যশীল থাকা, জরুরি পরিস্থিতি ব্যাখ্যা করতে হবে। কে সমস্যায় পড়েছেন? কীভাবে হলো? আপনার কোন ধরনের জরুরি সেবা প্রয়োজন–অ্যাম্বুলেন্স? পুলিশ? নাকি অন্য জরুরি সেবা? কেউ আহত হলে তার পরিস্থিতি পরিষ্কারভাবে বলার চেষ্টা করুন।

৯৯৯ সার্ভিসের মাধ্যমে যে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিস সেবাও নিতে পারেন। তবে অ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়, তা কিন্তু বিনামূল্যে নয়। এ ছাড়া শুধু অগ্নিকাণ্ড নয়, ফায়ার সার্ভিস আরও নানা ধরনের সেবা প্রদান করে থাকে। যেমন: সড়ক দুর্ঘটনা, নৌ দুর্ঘটনা, আটকে পড়া মানুষ বা পশু-পাখি উদ্ধার ইত্যাদি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত