বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভারতে ‘গোমাতার’ জন্য বাজেট বরাদ্দ

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৬ পিএম

আসন্ন জাতীয় নির্বাচনের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মেয়াদের শেষ জাতীয় বাজেট ঘোষণা করেন গতকাল শুক্রবার। এবারের বাজেটে দেশটির কৃষক, মধ্যবিত্ত এবং বিশেষ করে গরুর জন্য বরাদ্দ রাখা হয়েছে। বাজেট ঘোষণায় দেশে নতুন জাতীয় গরু বোর্ড চালুর ঘোষণা দেওয়া হয়। এই বোর্ডের আওতায় গরুর উৎপাদন ক্ষমতা বৃদ্ধির বিষয়টি নিয়ন্ত্রণ করা হবে।

দেশটির অন্তর্বর্তীকালীন অর্থমন্ত্রী পীযুষ গয়াল বাজেট ঘোষণার সময় বলেন, ‘এই সরকার কখনো আমাদের গোমাতাকে সম্মান জানাতে লজ্জাবোধ করবে না।’ এছাড়া তিনি আরও বলেন, ভারতের ১২০ মিলিয়ন কৃষক বাৎসরিক ৬ হাজার রুপি করে ভাতা পাবে, যাতে সরকারের বছরে ১০ দশমিক ৫ বিলিয়ন ডলার ব্যয় করে। আগামী মে মাসে অনুষ্ঠিতব্য এই নির্বাচনে মোদির বাজেট রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন বিরোধীরা।

গত কয়েকটি রাজ্যের নির্বাচনে বিরোধীরা জয়লাভ করেছে। জয় পাওয়া আসনগুলোর মধ্যে অধিকাংশই দেশটির উত্তরাঞ্চলীয়, যেখানে গোরক্ষা আন্দোলন সর্বাধিক জনপ্রিয়তা পায় মোদির আমলে।

বাজেটে মোদি এবং ভারতীয় জনতা পার্টি ভারতের মধ্যবিত্তদের জন্য কয়েক লাখ নতুন কর্মক্ষেত্র সৃষ্টিরও ঘোষণা দেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, এই বাজেটে দেশটির মধ্যবিত্ত শ্রেণি এবং কৃষকদের অবস্থা পরিবর্তনে বাস্তবসম্মত কোনো পদক্ষেপ নেই। সূত্র : এএফপি

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত