রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ক্ষুধায় আবর্জনা খাচ্ছে ইয়েমেনিরা

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৯ পিএম

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে হুতি বিদ্রোহীদের অন্যতম যুদ্ধক্ষেত্র বন্দর নগরী হোদেইদায় আবর্জনার স্তূপ থেকে খুঁজে খাবার খাচ্ছে ক্ষুধার্ত লোকজন। একই অঞ্চলে বোমায় বিধ্বস্ত বাড়িতে আটকা পড়ে রক্তপাতে মারা যাচ্ছে অনেকে। জাতিসংঘের মধ্যস্থতায় সরকার ও বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি ভেস্তে যাওয়ার পর এমন অবস্থা চলছে গুরুত্বপূর্ণ শহরটিতে।

হোদেইদার ভয়াবহ এই মানবিক সংকট নিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্টের সঙ্গে কথা বলেছেন আশওয়াক মোহররম নামের ইয়েমেনি এক নারী চিকিৎসক। তিনি বলেন, যুদ্ধে অন্যান্য অঞ্চল থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে শহরের বিভিন্ন অংশ। পরিবারগুলো হয় ক্ষুধায় নতুবা চিকিৎসা সহায়তা নিশ্চিত করার চেষ্টার মধ্যেই মারা যাচ্ছে।

পরিবারের অসুস্থ সদস্যদের দেখতে কয়েক দিনের জন্য মিসরে গিয়েছিলেন স্ত্রী রোগবিশেষজ্ঞ আশওয়াক। সেখানে তিনি সংবাদমাধ্যমকে বলেন, দুর্গম পাহাড়ি সড়ক দিয়ে নিরাপদে যাওয়ার আগে অ্যাম্বুলেন্সে লোকজনকে মারা যেতে দেখেছেন তিনি। চলমান সংঘর্ষে হুতি ও জোটের যুদ্ধবিরতি কার্যকরের মধ্য দিয়ে বন্দর নগরীতে মানবিক সহায়তা পৌঁছানো নিশ্চিতের আশা দেখা দিয়েছিল। কিন্তু আশওয়াকের মতে, শুরু হওয়ার আগেই অকার্যকর হয়ে গেছে শান্তিচুক্তি।

ইয়েমেনে খাদ্য ও চিকিৎসাসামগ্রী পৌঁছানোর প্রধান পয়েন্ট হোদেইদায় এখনো বিক্ষিপ্ত সংঘর্ষ চলছে। এ নিয়ে ওই চিকিৎসক বলেন, ‘ওই বাহিনীর হামলা ও যুদ্ধের মধ্যে পড়া এলাকাগুলোতে পৌঁছানো যাচ্ছে না। এমনকি সামরিক বাহিনীর সদস্যরা এগুলোতে যেতে পারছেন না... এসব এলাকায় লোকজন গুলিবিদ্ধ হলে অ্যাম্বুলেন্স পৌঁছাতে পারে না।’ তিনি আরও বলেন, ‘উপকূলবর্তী একটি এলাকায় হামলায় পুরো পরিবার আক্রান্ত হয়। তাদের সবারই মৃত্যু হয়। চিন্তা করেন, পুরো পরিবার রক্তাক্ত হয়ে মৃত্যুবরণ করেছে।’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত