সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

নওগাঁয় ভাষাসংগ্রামী পরিবারের সমাবেশ

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩২ পিএম

যে আন্দোলন বাঙালিকে দিয়েছে স্বাধিকার আন্দোলনের প্রেরণা, সেই ভাষাসংগ্রামীদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবিতে নওগাঁয় ভাষাসংগ্রামী পরিবারের সদস্যদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ভাষার মাসের প্রথম দিনে গতকাল শুক্রবার নওগাঁর স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর উদ্যোগে শহরের বিএমসি সরকারি মহিলা কলেজ প্রাঙ্গণে নওগাঁর প্রথম শহীদ মিনারের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সম্মাননা জানানো হয় নওগাঁর ভাষাসংগ্রামী ও তাদের পরিবারের সদস্যদের।

একুশে পরিষদের সভাপতি ডি এম আবদুল বারীর সভাপতিত্বে সমাবেশ বক্তব্য রাখেন একুশে পরিষদ নওগাঁর উপদেষ্টা ও সাবেক সাংসদ ওহিদুর রহমান, কবি ও গবেষক আতাউল হক সিদ্দিকী, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান ও মর্ত্তুজা রেজা, ভাষাসংগ্রামী মোল্লা মোতাহারুল, ভাষাসংগ্রামী ও একুশে পদকে ভূষিত (মরণোত্তর) ডা. মঞ্জুর হোসেনের ছেলে হাসান ইমাম তমাল, নওগাঁর প্রথম শহীদ মিনারের কারিগর নওগাঁ বিএমসি কলেজের তৎকালীন ছাত্র সংসদের সাধারণ সম্পাদক আবদুল হাই তালুকদার, ভাষাসংগ্রামী ডা. আমজাদ হোসেন তালুকদারের ছেলে ফরিদুল করিম তালুকদার, ভাষাসংগ্রামী তমিজ উদ্দিন সরদারের ছেলে অ্যাড. মহসিন রেজা প্রমুখ।

সমাবেশে একুশে পরিষদের উদ্যোগে নওগাঁর প্রথম শহীদ মিনারের কারিগর আবদুল হাই তালুকদার ও ভাষাসংগ্রামী পরিবারের সদস্যদের ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে নওগাঁর প্রথম শহীদ মিনারের কারিগর আবদুল হাই তালুকদারের শারীরিক অসুস্থতার কারণে তার পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন তার ছেলে আবদুল আজিজ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত