রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

লোকজ উৎসবে মানুষের ঢল

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩২ পিএম

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আয়োজিত মাসব্যাপী লোকজ উৎসবে গতকাল শুক্রবার ছুটির দিনে ক্রেতা-দর্শনার্থীদের ভিড় ছিল উপচে পড়া। হারিয়ে যাওয়া লোকজ ঐতিহ্যকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতি বছর  এ উৎসবের আয়োজন করা হয়।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন আয়োজিত এ উৎসবে রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজারো দর্শনার্থী আসে। গতকাল উৎসব প্রাঙ্গণের বাইরের রাস্তায় তৈরি হয় দীর্ঘ যানজট। ফলে আগত দর্শনার্থীসহ স্থানীয়দের দুর্ভোগ পোহাতে হয়েছে।

নারী-পুরুষ-শিশুসহ বিভিন্ন বয়সী দর্শনার্থীরা উৎসবে কারুশিল্পীদের কারুপণ্য তৈরি ও প্রদর্শনী উপভোগ করে। পাশাপাশি তাদের পছন্দের কারুপণ্য কিনে নিতেও দেখা যায়। অনেকেই উপভোগ করেছে নাগরদোলা, পুতুলনাচ ও বায়োস্কোপ প্রদর্শনী।

উৎসবে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের নকশি পাখা, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁয়ের হাতি-ঘোড়া, পুতুল ও কাঠের কারুশিল্প, নকিশকাঁথা, মুন্সীগঞ্জের শীতলপাটি, রাঙ্গামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা, সোনারগাঁয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ, মুন্সীগঞ্জের পটচিত্র, সিলেটের মণিপুরি তাঁতপণ্য দর্শনার্থীদের নজর কাড়ে। এর পাশাপাশি দেশীয় খেলাধুলা, পিঠা প্রদর্শনী ও মনোজ্ঞ লোকসংগীত উপভোগ করে দর্শনার্থীরা।

৩০ টাকা প্রবেশমূল্যের বিনিময়ে লোকজ উৎসবসহ ফাউন্ডেশনের লোকজ জাদুঘরের বিভিন্ন গ্যালারি পরিদর্শন করছে দর্শনার্থীরা। গত ১৫ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে এ লোকজ উৎসব।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত