বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কুমিল্লা-রংপুরের শীর্ষে ওঠার লড়াই

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০১:১৮ এএম

বিপিএলের চলতি আসরের আগেই দুই দলের প্লে-অফ নিশ্চিত হয়েছে। গতকাল ঢাকা পর্বের প্রথম ম্যাচে মাত্র ১ রানের নাটকীয় জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আজ রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে তারা খেলবে রংপুর রাইডার্সের বিপক্ষে। অবশ্য দুই দলেরই প্লে-অফের আগে শেষ ম্যাচ আজ। যারা জিতবে তারাই দখল করবে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটি।

ঢাকা ডায়নামাইটসকে দুর্দান্ত ম্যাচে হারিয়ে গতকাল টেবিলের শীর্ষে উঠে কুমিল্লা। ১১ ম্যাচে তাদের পয়েন্ট ১৬। সমসংখ্যক ম্যাচ খেলে ১৪ পয়েন্ট নিয়ে গতকাল চিটাগং ভাইকিংস বনাম সিলেট ম্যাচের আগে পর্যন্ত টেবিলের দ্বিতীয় স্থানে ছিল রংপুর। কিন্তু মাশরাফী বিন মোর্ত্তজার দলের রানরেট (০.৬৯) কুমিল্লা ও চিটাগংয়ের তুলনায় ভালো। তাই ধরে নেওয়া যেতে পারে আজ কুমিল্লা বা রংপুর যে দল জিতবে তারাই উঠবে পয়েন্ট টেবিলের শীর্ষে।

রংপুর আজ ঢাকার পঞ্চম পর্বে খেলতে নামছে অস্বস্তির কাঁটা বুকে নিয়ে। বিপিএলের চট্টগ্রাম পর্বে রং ছড়ানো রংপুর ইনজুরির কারণে আজ থেকে পাচ্ছে না ওপেনার অ্যালেক্স হেলসকে। কাঁধের চিকিৎসার জন্য বৃহস্পতিবার ইংল্যান্ডে ফিরে গেছেন তিনি। হেলসের দেশে ফেরা প্লে-অফের আগে রংপুরের জন্য বড় ধাক্কা। চলতি আসরে আট ম্যাচে এক সেঞ্চুরি এবং দুই ফিফটিসহ ৩০৪ রান করেছেন হেলস। এই পারফরম্যান্সের কথা মাথায় রেখেই হয়তো টম মুডি বলেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে তার টুর্নামেন্ট শেষ। অবশ্যই সে টুর্নামেন্টে নিজের গুরুত্ব বুঝিয়েছে। তবে টপ অর্ডারে তার জায়গা পূরণের যথেষ্ট ক্ষমতা আছে আমাদের।’ হেলসের শূন্যতা না হয় পূরণ করা গেল। এবি ডি ভিলিয়ার্সের শূন্যতা কীভাবে পূরণ করবে রংপুর? আজ কুমিল্লার বিপক্ষে ম্যাচ খেলার পরই দেশে ফিরবেন এ প্রোটিয়া। অবশ্য মাত্র ছয় ম্যাচের জন্য এসেছিলেন তিনি। তাই হয়তো মানসিকভাবে এই দক্ষিণ আফ্রিকানকে ছেড়ে দেওয়ার ব্যাপারে প্রস্তুত ছিল রংপুর। তবে ডি ভিলিয়ার্সের যে বিকল্প হয় না সেটাও জানে তারা। তাই তো আজ দুশ্চিন্তা নিয়েই মাঠে নামছে রংপুর। একটাই আশা যদি ক্রিস গেইলের ঘুম ভাঙে। এখনো চলতি বিপিএলে তেমন কিছু করতে পারেননি ক্যারিবীয় ব্যাটিং দানব। রংপুরের হয়ে যা খেলার খেলেছেন রাইলি রুশো, হেলস ও ডি ভিলিয়ার্স। বিদেশি চতুষ্টয়ের দুজনকে প্লে-অফ পর্বে পাবে না রংপুর। আজ কুমিল্লার বিপক্ষে ডি ভিলিয়ার্সের শেষ ম্যাচ। রংপুরের আশা দলকে পয়েন্ট টেবিলের শীর্ষে তুলে দিয়েই দেশের বিমান ধরবেন তিনি। এরপর যা করার করবেন গেইল ও রুশো।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত