শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

জাতীয় কবিতা উৎসব শুরু

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:৪৮ এএম

‘বাঙালির জয়, কবিতার জয়’ স্লোগান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘জাতীয় কবিতা উৎসব’। গতকাল শুক্রবার শুরু হওয়া উৎসবটি চলবে আজ শনিবার রাত ৯টা পর্যন্ত।

উৎসবের শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কবিরা। অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় সংগীত গাওয়া, পতাকা উত্তোলন, একুশের গান ও উৎসব সংগীত পরিবেশন। জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মুহাম্মদ সামাদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি আসাদ চৌধুরী।

উৎসবের দ্বিতীয় দিনে আজ ‘বাঙালির জয় কবিতার জয়’ ও ‘কাব্যনাটক’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। খ্যাতনামা কণ্ঠশিল্পীরা পরিবেশন করবেন কবিতার গান। সঙ্গে থাকবে ছড়াপাঠের আসর। এদিন কবি হাবীবুল্লাহ সিরাজীর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

১০টি অধিবেশনে সাজানো হয়েছে দুদিনব্যাপী উৎসবকে। মুক্ত আলোচনা ও নিবন্ধিত কবিদের কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়া পাঠ, কবিতার গান নিয়ে সাজানো হয়েছে উৎসবটি।

জাতীয় কবিতা পরিষদ আয়োজিত ৩৩তম এ কবিতা উৎসবে সারা দেশের কবিদের সঙ্গে অংশ নিচ্ছেন ৯ দেশের আমন্ত্রিত ১৪ কবি। প্রথম দিনে উপস্থিত ছিলেন কবি ও সাহিত্যিকরা।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত