রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বেকারত্ব দূরীকরণে সরকার প্রশিক্ষণের ওপর জোর দিচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১০:১৫ পিএম

বেকারত্ব দূর করতে শিক্ষার মান উন্নয়ন ও তরুণদের প্রশিক্ষণের ওপর সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

সিলেট এমসি কলেজে শনিবার ‘কলেজ পর্যায়ে উচ্চ শিক্ষার মান উন্নয়ন’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর হারুন অর রশিদ।

তরুণ প্রজন্মের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিক উল্লেখ করে এমপি বলেছেন, ‘বেকারত্ব দূর করতে শিক্ষার মান উন্নয়ন ও তরুণদের প্রশিক্ষণের ওপর সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। এ লক্ষ্যে বর্তমান সরকার অনেকগুলো উদ্যোগ হাতে নিয়েছে।’

সেমিনারে ড. মোমেন আরও বলেন, দেশের জন্য মানব সম্পদ খুবই গুরুত্বপূর্ণ। এই সম্পদকে কাজে লাগাতে না পারলে তা অভিশাপে পরিণত হয়। বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। তাদের মেধাকে কাজে লাগাতে যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে।

এমসি কলেজ রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর শামীমা চৌধুরীর উপস্থাপনায় সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ উল হক, গ্লোবাল এডুকেশন প্র্যাকটিস, বিশ্বব্যাংক এর টাস্ক টিম লিডার ড. মো. মুখলেছুর রহমান, এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর হারুনুর রশিদ। উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সিলেট জেলা প্রশাসক কাজী এম. এমদাদুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত