সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ব্রেক্সিটের পর

ভিসা ছাড়াই ইইউ যাবে ব্রিটিশরা

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৩৬ পিএম

আগামী ২৯ মার্চ ব্রেক্সিটের পরেও ভিসা ছাড়াই ইউরোপে যেতে পারবে ব্রিটিশরা। গত শুক্রবার দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ইইউর সঙ্গে কোনো চুক্তি ছাড়া ব্রেক্সিট হলেও ব্রিটিশরা এই সুবিধা পাবেন। শুক্রবার ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা ব্রিটিশদের ভিসামুক্ত সুবিধা দেওয়ার প্রস্তাবে রাজি হয়।

ইউরোপীয় কাউন্সিলের প্রস্তাবের আওতায় ইউরোপের শেনজেন উন্মুক্ত সীমান্ত এলাকাগুলোতে ৯০-১৮০ দিনের জন্য ভিসামুক্ত যাতায়াত করতে পারবে ব্রিটিশরা। প্রস্তাবে বলা হয়, ‘ভৌগোলিক দিক থেকে কাছাকাছি অবস্থান, এক দেশের সঙ্গে আরেক দেশের অর্থনৈতিক সম্পর্ক, বাণিজ্য এবং হরহামেশাই যুক্তরাজ্য ও ইইউ দেশগুলোর মধ্যে মানুষের যাতায়াত, তা ব্যবসার কারণে বা অবসর কাটানো যে উদ্দেশ্যেই হোক- সে সব দিক বিবেচনায় ভিসামুক্ত যাতায়াত চালু থাকলে এতে পর্যটন ও অর্থনৈতিক কর্মকান্ডের প্রসার ঘটে প্রকারান্তরে ইউরোপীয় ইউনিয়নের উপকার হবে।’ তবে ব্রিটিশদের ভ্রমণের জন্য ইউরোপিয়ান ট্রাভেল ইনফরমেশন অ্যান্ড অথরাইজেশন স্কিমের আওতায় ৮ ডলার দিতে হবে।

দ্য গার্ডিয়ান জানায়, প্রস্তাবটিতে রাষ্ট্রদূতরা সমর্থন দেওয়ার পর একে আইনে পরিণত করতে পার্লামেন্টে তুলতে হবে। পার্লামেন্টের এমপিরা সবুজ সঙ্কেত দিলেই ব্রেক্সিটের পরও ইউরোপে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা পাবে যুক্তরাজ্যের নাগরিকরা। ইউরোপীয় পার্লামেন্ট গত মাসে চুক্তিবিহীন ব্রেক্সিটের পরও ভিসামুক্ত ভ্রমণ সুবিধা চালু রাখার পক্ষ সমর্থন করেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত