শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বাড়তি ওজন কমাতে

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫৩ পিএম

অনেক কর্মজীবী ব্যায়াম করার সময় পান না। সারা দিন নানা ব্যস্ততায় দিন কাটে। যার ফলে অতিরিক্ত ওজনের সমস্যায় পড়তে হয়। বাড়তি এই ওজন কীভাবে কমাবেন ভাবছেন। ছোটখাটো কিছু উপায় মেনে চললে সহজেই বাড়তি ওজনের ঝামেলা এড়াতে পারবেন।

১. অফিসে যদি বাসে যান তবে একটু হেঁটে গিয়ে বাসে উঠুন। আবার একটু আগেই বাস থেকে নেমে হেঁটে অফিসে যান। গাড়ি বা বাইকে পৌঁছানোর কিছু আগেই নেমে পড়ুন ও পায়ে হেঁটেই অফিস পর্যন্ত যান। আবার অফিস থেকে বের হয়েও একই কাজ করুন। সুস্থ থাকতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটা উচিত।

২. অফিসে যদি পাঁচ-ছয়তলার মধ্যে হয়, তবে লিফট ব্যবহার না করে হেঁটে সিঁড়ি দিয়ে উঠুন। তবে শারীরিক অসুস্থতা থাকলে এটা করা যাবে না। প্রতি দুই ঘণ্টা পর পর সিঁড়ি ব্যবহার করতে পারেন। এতে পায়ের মাংসপেশি ভালো থাকবে।

৩. একটানা চেয়ারে বসে থাকবেন না। এক ঘণ্টা পরপর পাঁচ মিনিটের জন্য হলেও অফিসের মধ্যে হাঁটাহাঁটি করুন। দীর্ঘ সময় বসে থাকলে ব্যাকপেইন হতে পারে।

৪. অফিসের লাঞ্চে প্রতিদিন ভারী খাবার না খেয়ে সপ্তাহে অন্তত তিন দিন ওটস, সবজি-মুড়ি এরকম হালকা কিছু খেতে পারেন। বারবার চা-কফি না খেয়ে গ্রিন টি পান করুন। আর চা বা কফিতে চিনি বাদ দিয়ে খান। দুপুরের লাঞ্চের পর অন্তত পাঁচ মিনিট হলেও হাঁটাহাঁটি করুন। খাওয়ার পর বসে থাকলে পেটে মেদ জমার আশঙ্কা থাকে।

৫. অফিসের ছোটখাটো কাজ অন্যের ওপর নির্ভর না করে নিজেই করুন। কোনো প্রয়োজনে সহকর্মীদের দরকার হলে নিজের টেবিলে না ঢেকে নিজেই তাদের কাছে যান। এ রকম হাঁটাচলায় শরীর ফিট থাকতে সাহায্য করবে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত