শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ব্যাংকের মতোই মনিটরিং হবে বিমা খাত

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৮ এএম

ভুয়া সম্পদের বিমাকারীরা ভুয়া ক্ষতির জন্য বিমাসুবিধা পেলেও প্রকৃত সম্পদের বিমাকারীদের ন্যায্য দাবি মেটানোর গাফিলতি সাধারণ বিমার সবচেয়ে বড় দুর্বলতা বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে দেওয়া প্রতিবেদনে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মসিউর রহমান। আর জীবন বিমার ক্ষেত্রে বিমাকারী কোনো সেবা পায় না বলে উল্লেখ করে মসিউর রহমান বলেছেন, বিমা খাত আগামী দিনগুলোতে অধিকতর নিয়মকানুন মেনে চলবে বলে আশা করা যায়।

গ্রামীণ জীবন বিমা সম্পর্কে বলতে গিয়ে মসিউর রহমান বলেছেন, ‘এজেন্ট প্রথম তিন-চারটি প্রিমিয়াম সঠিকভাবে সংগ্রহ করে; তারপর এজেন্টের উৎসাহ হারায় এবং বহুক্ষেত্রে বিমাকারীও প্রিমিয়াম দেয় না। বিমা ল্যাপস হয় অথবা চালু থাকে না। ল্যাপস বিমার অর্থ বিমা কোম্পানির প্রাপ্তি, যদিও পলিসি ক্রেতা কোনো বিমা সেবা পায় না।’

তিনি বলেছেন, ল্যাপস বিমা বাবদ পাওয়া অর্থ বিমা কোম্পানির প্রকৃত আয়, নাকি বিবিধ আয় তা পরীক্ষা করা দরকার। ল্যাপস বিমার প্রিমিয়ামের অর্থের একাংশ বিমাকারী ফেরত পাবে কি না, নির্ধারণ করা দরকার।

‘সাধারণ বিমার সবচেয়ে বড় দুর্বলতা দ্রুত ন্যায্য দাবি মেটানোর গাফিলতি। যথাযথ সার্ভেয়ার বা কর্র্তৃপক্ষ দায় নির্ধারণের পর কোম্পানি কম দেওয়ার জন্য বিমাকারীর সঙ্গে দেন-দরবার করে।  ভুয়া সম্পদের জন্য যারা বিমা করেন, অথবা ভুয়া ক্ষতির জন্য দাবি করেন, তারা এতে লাভবান হন। প্রকৃত উদ্যোগী ও প্রকৃত সম্পদের বিমাকারী লোকসানের বোঝা বহন করে। শিল্প-বাণিজ্যের সঠিক বিমা দাবি যথাযথ সময় পরিশোধ না করলে শিল্প-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়, সার্বিক অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়ে’ যোগ করেছেন ড. মসিউর।

বাংলাদেশ ব্যাংকের মতোই বিমা নিয়ন্ত্রণ কর্র্তৃপক্ষ মনিটরিং ব্যবস্থা চালু করতে পারে বলে পরামর্শ দিয়ে মসিউর রহমান বলেছেন, জুন মাসে বাজেট আলোচনার সময় বিমার দায় পরিশোধ সম্পর্কে সরকারের বিবেচনা তুলে ধরা যেতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত