শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

একাদশ সংসদের নৈতিক বৈধতা নেই : ফখরুল

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:০২ এএম

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, একাদশ জাতীয় সংসদের নৈতিক কোনো বৈধতা নেই। গত ৩০ ডিসেম্বর একটি প্রহসনের নির্বাচন করে সরকার দেশের গণতন্ত্র ধ্বংস করেছে। গতকাল জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে তিনি আরও দাবি করেন, আজ দেশে যে সমস্যা বিরাজ করছেÑ তা বিএনপির সমস্যা নয়; এটি পুরো জাতির সমস্যা। ‘আওয়াজ’ নামে একটি ‘অরাজনৈতিক সংগঠনের’ আত্মপ্রকাশ উপলক্ষে ‘সহিংসতা ও নারী : বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক এক সেমিনারে বক্তব্য দেন বিএনপি মহাসচিব।

৩০ জানুয়ারি শুরু হওয়া সংসদ অধিবেশনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, একাদশ সংসদের তো নৈতিক কোনো বৈধতা নেই। কারণ সংসদে যারা বসছেন, তারা নির্বাচিত নন। আজকে আন্তর্জাতিক গণমাধ্যমেও গণতন্ত্র হত্যার কথা আসছে। কারণ তারা বাংলাদেশে গণতন্ত্র হত্যার কথা জেনে গেছে। বেসরকারি টেলিভিশনে টক শোর প্রতি ইঙ্গিত করে বিএনপি মহাসচিব বলেন, আজকাল টেলিভিশনের টক শোগুলোতে যেসব তথাকথিত বুদ্ধিজীবীরা যান, তারা বলতে থাকেন কোথায় বিএনপি ভুল করল, কোথায় ঐক্যফ্রন্ট ভুল করল? আর আওয়ামী লীগ যে ভুল নয়, ইচ্ছাকৃতভাবে রাষ্ট্রকে ধ্বংস করে দিল, সে বিষয়ে কথা বলার সাহস তাদের নেই।

নারীর প্রতি সহিংসতার প্রসঙ্গ টেনে তিনি বলেন, আজকে দেশে যে সমস্যা তার জন্য দায়ী রাষ্ট্রের, সমাজের চরিত্র। সেই রাষ্ট্রকে যদি গণতান্ত্রিক করা না যায়, জনগণের অধিকার প্রতিষ্ঠা করা না যায়, তাহলে কিন্তু এই সমস্যা কোনো দিনই যাবে না। একজন বাবার ৯ বছরের মেয়ে ধর্ষিত হয়েছে। মামলা করতে গিয়ে তাকে বিভিন্ন জায়গায় টাকা দিতে হয়েছে।

মির্জা ফখরুল বলেন, আজকে দেশে যে সমস্যা তা বিএনপির সমস্যা নয়, পুরো জাতির। আজকে দেশ ধ্বংস হয়ে যাচ্ছে, জাতি ধ্বংস হয়ে যাচ্ছে। সব অধিকার চলে যাচ্ছে, গণতন্ত্র চলে যাচ্ছে। সবাই বলছে বিএনপির সমস্যা। বিএনপির কোনো সমস্যা নেই, বিএনপি ইজ ইউনাইটেড।

মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসের প্রশংসা করে বিএনপি মহাসচিব বলেন, আফরোজা আব্বাস জনগণের সামনে একটা অনুপ্রেরণার নাম। কারণ নির্বাচনের আগে অনেক বাঘা বাঘা পুরুষ যখন সাহস করে বের হতে পারেননি, তখন কিন্তু তিনি লড়াই করেছেন।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের সাবেক ডিন অধ্যাপক শাহিদা রফিক। সংগঠনের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমানের সভাপতিত্বে সেমিনারে অন্যানের মধ্যে বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাজমেরী এস ইসলাম, বিএনপির সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, মহিলাবিষয়ক সম্পাদক নুরী আরা সাফা, মহিলা নেত্রী রাশেদা বেগম হীরা প্রমুখ।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত