রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অবশেষে ‘নিঃসঙ্গতা’ ভাঙছেন ট্রাম্প

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৩ এএম

এক মাসের স্ব-নির্বাসন ভেঙে মার-এ-লাগো ক্লাবে ফিরছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেয়াল নির্মাণের অর্থ না পেয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম প্রশাসনিক অচলাবস্থায় ট্রাম্প ইচ্ছা করে হোয়াইটহাউজ থেকে বের হননি।

ডিসেম্বরের ছুটির দিন এবং পুরো জানুয়ারি ট্রাম্প বের হননি। তিনি সাধারণত সুযোগ পেলেই পরিবার কিংবা বন্ধুদের নিয়ে ফ্লোরিডার ওই ক্লাবে চলে যান।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ট্রাম্প স্ত্রীকে নিয়ে তিন দিন সেখানে থাকতে পারেন। অচলাবস্থার ভেতর নিজে ‘নির্বাসনে’ থাকলেও তার স্ত্রী ওই পথে হাঁটেননি। বিভিন্ন প্রদেশ ঘুরে বেড়িয়েছেন।

ওই দিনগুলোতে ট্রাম্প টুইটে বারবার নিজের নিঃসঙ্গতার জানান দেন। বড়দিনের আগমুহূর্তে টুইট বার্তায় বলেন, ‘আমি একা, নিঃসঙ্গ।’

নতুন বছরেও একই ধরনের হতাশা প্রকাশ করেন, ‘আমি হোয়াইটহাউজে ব্যস্ত আর আপনারা পার্টিতে ব্যস্ত। যদিও এ জন্য আপনাদের কোনো দোষ দিই না। আপনারা উপভোগ করুন। নতুন বছর আমাদের সবার জন্য ভালো হতে যাচ্ছে।’

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য পাঁচ বিলিয়ন ডলার বাজেট অনুমোদনে ব্যর্থ হয়ে সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে ট্রাম্প অস্বীকৃতি জানালে ২১ ডিসেম্বর থেকে শাটডাউনের মুখে পড়ে দেশটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত