মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

যেভাবে তৈরি করবেন শক্তিশালী পাসওয়ার্ড

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:২৮ পিএম

পাসওয়ার্ড দুর্বল নাকি শক্তিশালী এই বিষয়টি কতটা গুরুত্বপূর্ণ তা শুধু ভুক্তভোগীই জানেন। এই গুরুত্ব ছড়িয়ে দিতে ১ ফেব্রুয়ারি পালন করা হয় ‘বিশ্ব পাসওয়ার্ড দিবস’। এই ফেব্রুয়ারিতে অন্য সবার মতো আপনারও উচিত পাসওয়ার্ড নিয়ে এখনই সতর্ক হওয়া।

মনের খেয়ালে অনেকেই ‘১২৩৪৫’র  মতো পাসওয়ার্ড দিয়ে অনলাইনে কার্যক্রম চালান।  এটি মোটেই ঠিক নয়। কেউ আপনার পাসওয়ার্ড চুরি না করলেও আপনার সহজ পাসওয়ার্ডটি অন্তর্জাল দুনিয়ায় ফাঁস হয়ে যেতে পারে। কিন্তু কীভাবে?

প্ল্যাশডেটা প্রতি বছর ‘সবচেয়ে দুর্বল পাসওয়ার্ডে’র একটি তালিকা প্রকাশ করে। আপনারটি যদি গতানুগতিক পাসওয়ার্ডের ভেতর পড়ে যায়, তবে আপনিও তখন ঝুঁকিতে থাকলেন।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে আট কিংবা তার বেশি সংখ্যা ব্যবহার করা উচিত। এর ভেতর আবার অক্ষরও রাখা উচিত।

অনেকে আছেন ভুলে যাওয়ার শঙ্কায় কঠিন পাসওয়ার্ড দিতে চান না। তারা কোনো গানের লাইন কিংবা শব্দগুচ্ছ মনে রেখে পাসওয়ার্ড তৈরি করতে পারেন। পাসওয়ার্ড লিখে রাখা যদি খুব দরকারি হয় তবে বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে পারেন।

অনেকেই আছেন মনে রাখার সুবিধার্থে সব ধরনের কাজের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। সে ক্ষেত্রে কেউ যদি একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড জেনে ফেলে, তবে অন্য সব অ্যাকাউন্টের জন্যই সেটি ব্যবহার করতে পারবে। তাই প্রতিটি অ্যাকাউন্টের জন্যই আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করা উচিত।

দুর্বল ও সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডের তালিকা: 123456, password,123457, 12345678, 123456789, 1234, baseball, dragon, football, 1234567, monkey, letmein, abc123, 111111, mustang, access, shadow.

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত