শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কারবালায় ইরাকি কবি খুন

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৭:৫৩ পিএম

ইরাকি কবি ও কথাসাহিত্যিক আলা মাসজুব নিহত হয়েছেন। শনিবার রাতে ইরাকের কারবালা শহরে অজ্ঞাত হামলাকারীরা তাঁকে গুলি করে হত্যা করে।

কারবালা পুলিশ জানিয়েছে, আলা মাসজুব বাড়ি থেকে সামান্য দূরে হামলার শিকার হন। হামলাকারীরা তাঁকে লক্ষ্য করে তেরো রাউন্ড গুলি ছুড়েছে। এখন পর্যন্ত হত্যার দায় স্বীকার করে কোনো বিবৃতির খবর জানা যায়নি। পুলিশ এ হত্যা রহস্য উদ্‌ঘাটনে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইরাকের সাহিত্য সংস্থার প্রধান ওমর আল মাসৌদী এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, কারবালায় রাইটার্স ইউনিয়নের সাপ্তাহিক সভা শেষে তিনি বাড়ি ফেরার পথে নিহত হয়েছেন।

আলা মাসজুব (৫০) একধারে একজন কবি, গল্পকার ও ঔপন্যাসিক। একই সাথে তিনি নিজ দেশ ইরাকের সমকালীন রাজনীতির সমালোচক এবং বিদেশি হস্তক্ষেপের তীব্র নিন্দাকারী ছিলেন। সর্বশেষ ১৭ জানুয়ারি তিনি ফেসবুকে ইরানের ১৯৭৯ বিপ্লবের নেতা আয়াতুল্লাহ খোমেনির সমালোচনা করে স্ট্যাটাস দিয়েছিলেন।  

১৯৬৮ সালে জন্ম নেওয়া আলা মাসজুব বাগদাদ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর করেন। ২০১৪ সালে তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ইরাকের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে তাঁর বেশ কিছু সাহিত্যকর্ম রয়েছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত