মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

আগাম নির্বাচনের প্রস্তাব দিলেন মাদুরো

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২৭ এএম

ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক সংকটের মাঝে আগাম নির্বাচনের প্রস্তাব দিলেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর গত শনিবার তিনি এই প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছে সিএনবিসি।

কারাকাসে সমর্থকদের প্রতি মাদুরো বলেন, ‘আপনারা নির্বাচন চান? আপনারা আগাম নির্বাচন চান? আমরা আগাম নির্বাচন অনুষ্ঠিত করতে যাচ্ছি। ভেনেজুয়েলাতে কোনো স্বৈরতন্ত্র নেই, কখনো থাকবে না।’ তবে কবে নাগাদ এই নির্বাচন অনুষ্ঠিত হতে পারে সে বিষয়ে তিনি কিছু বলেননি। গত বছরের নির্বাচনে মাদুরোর জয়লাভের পরই মূলত গুইদো স্বচ্ছ প্রেসিডেন্ট নির্বাচনের দাবি তোলেন।

দেশে এবং বিদেশে ক্রমাগত প্রেসিডেন্ট মাদুরোর ওপর চাপ বাড়ছে। এমন অবস্থায় দেশটির বিমানবাহিনীর একজন সিনিয়র জেনারেলের একটি ভিডিও বার্তা গত শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। সেখানে তিনি স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোর প্রতি নিজের সমর্থন জানান।

পশ্চিমের কিছু দেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রও মাদুরোকে স্বৈরাচারী বলে আখ্যা দিয়ে গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে বৈধতা দিয়েছে। কিন্তু চীন এবং রাশিয়া ছাড়া আরও অনেক দেশ মাদুরোর শাসনের প্রতি আস্থা রেখে সমর্থন অব্যাহত রেখেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত