সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সীমান্তে প্রযুক্তির ব্যবহার করবে ভারত

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৩৬ এএম

বাংলাদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গ ও আসাম সীমান্তে আন্তর্জাতিক সীমানা বন্ধে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করবে ভারত। গত শনিবার পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এক সমাবেশে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এ কথা বলেন। সমাবেশের বক্তব্যে রাজনাথ সিং অভিযোগ করে বলেন, ‘পশ্চিমবঙ্গ সীমান্ত দিয়ে বাংলাদেশিরা অবৈধভাবে ভারতে প্রবেশ করছে। এখন আমরা বাংলাদেশের সঙ্গে উভয় আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেওয়ার জন্য সমন্বিত সীমানা ব্যবস্থাপনা প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছি।’ কেন্দ্র সরকার বাংলাদেশের সঙ্গে সীমান্ত বন্ধ করতে বেড়া নির্মাণের জন্য পশ্চিমবঙ্গ সরকারের কাছে জমি চেয়েছিল। কিন্তু এখনো পশ্চিমবঙ্গের সরকার এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি।

এই প্রযুক্তি ব্যবহারের ফলে অনুপ্রবেশের পাশাপাশি চোরাচালান প্রতিরোধ ও পশ্চিমবঙ্গের পরিবর্তিত জনসংখ্যা কাঠামোসহ দেশের নিরাপত্তা নিশ্চিত করবে বলেও তিনি জানান। পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের তীব্র সমালোচনা করে রাজনাথ সিং বলেন, রেকর্ড অনুযায়ী বেশিরভাগ সহিংসতার ঘটনা ঘটে পশ্চিমবঙ্গে। মা, মাটি এবং মানুষ কেউই তাদের শাসনামলে নিরাপদ নেই।

পশ্চিমবঙ্গে প্রায় ১০০ বিজেপি কর্মী খুন হয়েছেন। এসব হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের ছাড় দেওয়া হবে না বলেও জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গে রাজনৈতিক সহিংসতা বন্ধ হওয়া উচিত। আর এর জন্য ২০২১ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হবে বিজেপি থেকে। ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সোনার বাংলা ধ্বংস এবং তারা গণতন্ত্রের অনিষ্ট করেছে। এই রাজ্যে নারীরা নিরাপদ না, যদিও মুখ্যমন্ত্রী নিজেই নারী।’

শনিবারের ওই র‌্যালিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও উপস্থিত ছিলেন। পশ্চিমবঙ্গবাসীকে তিনি বিজেপিতে ভোট দিতে আহ্বান জানান।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত