মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

অস্ট্রেলিয়ার ভয়াবহ বন্যায় রাস্তাঘাটে কুমির!

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৫৩ পিএম

অস্ট্রেলিয়ায় ভয়াবহ বন্যায় কুমির আর সাপের আতংক সৃষ্টি হয়েছে। রাস্তায় পানির মধ্যে ভেসে বেড়াচ্ছে কুমির। এমন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে।

কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যের টাউন্সভিলি শহর কর্তৃপক্ষ এ ব্যাপারে নাগরিকদের প্রতি সতর্কতাও জারি করেছে।

বিবিসি জানায়, টাউন্সভিলি শহর  গত একশ বছরের মধ্যে নজিরবিহীন বন্যার কবলে পড়েছে বলে জানা গেছে। গত কয়েকদিনের টানা বর্ষণের পর রবিবার সেখানকার একটি বাঁধের দরজা সম্পূর্ণ উন্মুক্ত করে দেয়া হলে এ বন্যা শুরু হয়।

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যটির উপকূলীয় এই শহরটিতে বন্যার কারণে গাড়ি ও পশুপাখি ভেসে যেতে দেখা যাচ্ছে।

দেশটির আবহাওয়া ব্যুরো সতর্ক করে বলেছে, বাঁধের সব দরজা খুলে দেয়া যে পরিস্থিতি তৈরি হয়েছে তাতে করে মানুষের জীবন ও সম্পদ ঝুঁকির মুখে আছে।

image

কুইন্সল্যান্ডের পরিবেশ বিষয়ক মন্ত্রী লিয়ানে ইনোচ বলেন, রাস্তায় বন্যার পানির মধ্যে কুমির দেখা যাচ্ছে। পানি নেমে গেলে তারা বিভিন্ন জায়গায় ঢুকে যেতে পারে। একইভাবে সাপও, তারা এমন ভাল সাঁতারু যে, যে কোনো জায়গায় ঢুকে যেতে পারে।

রাস্তায় কুমির ভেসে বেড়ানোর ছবি তুলে স্থানীয় অধিবাসীরা সামাজিক যোগাযোগমাধ্যমে দিচ্ছে। কোথাও কুমির গাছের ওপরে চড়ে বসেছে এমন ছবিও দেখা যাচ্ছে। 

এদিকে টানা বর্ষণের ফলে রোজ নদীর বাঁধ পানি ধারণের ক্ষমতা হারিয়ে ফেলেছে। পরিস্থিতি মোকাবিলায় বাঁধের সব দরজা খুলে দেয়েছে। কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, এই বন্যার কবলে পড়ে ২০ হাজার ঘরবাড়ি পানির নিচে তলিয়ে যেতে পারে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত