সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ফেস টাইম বাগ-এ বিপর্যস্ত অ্যাপল

আপডেট : ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৪২ পিএম

আপনি যদি আইফোন ব্যবহারকারী হন, তাহলে এই স্মার্টফোনে ফেস টাইম অপশনটি সম্পর্কেও নিশ্চয়ই জানেন। এটি ব্যবহার না করাই এখন বুদ্ধিমানে কাজ। কারণ আইফোনে এক বাগ ধরা পড়েছে।

বাগ বলতে আমরা সাধারণত পোকামাকড় বুঝে থাকলেও সফটওয়্যার বা টেকনোলজি দুনিয়ায় এটি ত্রুটির আরেক নাম। অর্থাৎ সফটওয়্যারের কিছু গোলমাল। যেখানে আপনার ফোনের ক্যামেরা ও মাইক্রোফোন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়, যার ফলে অন্য পাড়ে বসে থাকা মানুষ আপনার ফোনের ক্যামেরা কী দেখছে তা দেখতে পাবে ও মাইক্রোফোনে যা শোনা যাচ্ছে তাই শুনতে পাবে।

এই বাগের খবর গত সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘বেনজি মব’ নামে এক আর্টিস্ট তার টুইটারে এই বাগ-এর ভিডিও আপলোড করলে তা মানুষের নজরে আসে।

আইওএস ১২.১-এ এই বাগটি ধরা পড়েছে। যদি আপনার ফোনটি এই আইওএস ভারসনের হয়, তাহলে আপনি ঝুঁকিতে আছেন। তবে অ্যাপল এই বাগ নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। তারা এরই মধ্যে গ্রুপ ফেস টাইম সার্ভিসটি সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে এবং দু-এক সপ্তাহের মধ্যে আপডেট দিয়ে সমস্যার সমাধান দিয়ে দেবে বলে আশ্বাস দিয়েছে।

মার্কিন টেক জায়ান্ট জানিয়েছে, এই সপ্তাহের শেষে ফেস টাইমের নতুন সফটওয়্যার প্যাচ পাঠানো হবে। তখনই এই সমস্যার সমাধান হবে।

এক বিবৃতিতে অ্যাপল বলে, ‘আমরা এরই মধ্যে এই সমস্যার কথা জানতে পেরেছি। সপ্তাহের শেষে সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই সমস্যার সমাধান হবে।’

সম্প্রতি বিশ্ববাজারে অ্যাপলের আইফোনের বিক্রি কমে গেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই বিক্রি কমে যাওয়ার জন্য স্মার্টফোনটির উচ্চমূল্যকেই চিহ্নিত করা হয়েছে। পরে ফেস টাইম সমস্যাটিও অ্যাপলকে আরও নেতিবাচক অবস্থানে নিয়ে গেছে।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত