শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

কোহলির চেয়েও বাবর ভালো!

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০২:০২ পিএম

পাকিস্তানি ব্যাটসম্যান বাবর আজমকে নিয়ে বেশ উৎফুল্ল দেশটির কোচ মিকি আর্থার। খুব কম সময়ের মধ্যে বাবর সব ফরম্যাটেই সেরা পাঁচে জায়গা করে নেবে বলে মনে করেন এই দক্ষিণ আফ্রিকান কোচ। সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলির প্রসঙ্গ টেনে আর্থার বলছেন, বাবর ভারতীয় অধিনায়কের মানে পৌঁছাবে। দুই বছর আগেই সেই ভবিষ্যদ্বাণী করেছিলেন বলে জানান আর্থার।

দক্ষিণ আফ্রিকা সফরে পাকিস্তানের সময়টা কাটছে দুঃস্বপ্নের মতো। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজও হেরেছে। সফরে একটি মাত্র টি-টোয়েন্টি বাকি এখন। তবে দলের ব্যর্থতাতেও উজ্জ্বল ছিলেন বাবর। তিন ম্যাচের টেস্ট সিরিজে দুটি ফিফটি সহ ২২১ রান করেন। ফিফটি পেয়েছিলেন ওয়ানডে সিরিজেও।

সিরিজ নির্ধারণী দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন ৫৮ বলে ৯০ রানের দুর্দান্ত এক ইনিংস। বাবরের ইনিংসে ভর করে ১৯৩ রানের লক্ষ্য তাড়া করে জয়ের খুব কাছে চলে গিয়েছিল পাকিস্তান। শেষ পর্যন্ত অবশ্য ৬ রানে হেরে যায় সফরকারী দল।

হারলেও বাবরের ব্যাটিং ছিল পাকিস্তানের বড় প্রাপ্তি। আর্থার বাবরকে নিয়ে বলেন, ‘‘আমি মনে করি সে খুব দ্রুত সময়ের মধ্যে সব ফরম্যাটেই সেরা পাঁচে জায়গা করে নেবে। দুই বছর আগে আমি যখন তাকে নেটে দেখেছিলাম, তখন বলেছিলাম সে কোহলির মতো ভালো হবে। কিন্তু তার নিজের সেরাটা মেলে ধরতে কিছুটা সময় লেগেছে।’’

‘‘সে অনেক শক্তিশালী ও যোদ্ধাতে পরিণত হয়েছে। দিনে দিনে তার খেলা ভালো থেকে আরো ভালো হচ্ছে।’’

বাবর এখনো তার সেরাটা নিজের মধ্যেই রেখেছে উল্লেখ করে আর্থার বলেন, ‘‘বাবর আজমকে নিয়ে আমার কোনো সন্দেহ নেই, সে দিনে দিনে আরো ভালো করবে। আমাদের জন্য উত্তেজনার বিষয় হচ্ছে বাবরের সেরাটা এখনো আমরা দেখিনি। এই সফরে সে অবিশ্বাস্য।’’

‘‘উপমহাদেশের বাইরে বাবর আজমকে নিয়ে বেশ কিছু প্রশ্ন ছিল। কিন্তু আমি মনে করি এখন সে তা পেছনে ফেলে এসেছে।’’

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত