সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ফাদার রিগনের জন্মদিন পালিত

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০২ পিএম

মোংলায় নানা আয়োজনের মধ্যদিয়ে গতকাল মঙ্গলবার ফাদার মারিনো রিগনের ৯৫তম জন্মদিন পালিত হয়েছে। সকালে শেলাবুনিয়ার ক্যাথলিক গির্জা প্রাঙ্গণে রিগনের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর মোংলা সরকারি কলেজ চত্বরে রিগনের স্মরণানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক।

তিনি বলেন, জীবনের শেষ দিন পর্যন্ত ফাদার রিগন মানুষের সেবায় নিয়োজিত ছিলেন। খালেক বলেন, ‘রিগনের জীবনী অনুসরণ ও অনুকরণ করে আমাদের কর্মময় জীবন গড়তে পারলেই মানুষের মতো মানুষ হওয়া সম্ভব হবে।’ মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম সরোয়ারের সভাপতিত্বে স্মরণানুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, ইউএনও রবিউল ইসলাম, মোংলা থানার ওসি ইকবাল বাহার, সম্মিলিত সাংস্কৃতি জোটের নেতা নুর আলম শেখ।

১৯২৫ সালের ৫ ফেব্রুয়ারি ফাদার মারিনো রিগন ইতালির ভেনেতো প্রদেশের ভিসেঞ্জা জেলার ভিল্লাভেরলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে তিনি বাংলাদেশে আসেন এবং মোংলার শেলাবুনিয়াতে একটানা ৬২ বছর বসবাস করেন। মোংলাতেই অসুস্থ হয়ে ইতালিতে যাওয়ার পর সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালে ২০ অক্টোবর মারা যান তিনি। মৃত্যুর এক বছর পর তার শেষ ইচ্ছানুযায়ী ২০১৮ সালের ২২ অক্টোবর ইতালি থেকে তার মরদেহ মোংলায় এনে শেলাবুনিয়ায় সমাহিত করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত