শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

নতুন বছরের প্রথম ক্লাসিকো

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫২ এএম

মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকো মঞ্চস্থ হতে যাচ্ছে আজ রাতে। ফুটবলপ্রেমীদের জন্য দুটি মহারণ উপভোগের সুযোগ করে দিয়েছে কোপা দেল রে। কাপের সেমিফাইনালের ড্রতে নিজেদের পেয়েছে দুই স্প্যানিশ প্রতিদ্বন্দ্বী। তাই বার্সেলোনার মাঠে আজ প্রথম লেগে নামবে দুই দল। এরপর ২৭ ফেব্রুয়ারি রিয়াল মাদ্রিদের মাঠে হবে দ্বিতীয় লেগ। ২০১৪-১৫ মৌসুম থেকে স্প্যানিশ কাপ টানা জিতে চলেছে বার্সা। এবার টানা পঞ্চমবারের মতো শিরোপাটি নিজেদের কাছে রাখতে চায় কাতালান জায়ান্টরা। এদিকে কাপের শিরোপা রিয়ালের ঘরে এসেছিল ২০১৩-১৪ মৌসুমে। সেই থেকে প্রতিবারই কাপ ট্রফিটি হাতছাড়া হচ্ছে তাদের। মাদ্রিদ জায়ান্টরা এবার এই শিরোপাখরা কাটাতে উদগ্রীব।

এল ক্লাসিকোতে দুই দলের নামটাই এখন যা একটু রোমাঞ্চ ছড়ায়। ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে যাওয়ার পর ফুটবলবিশ্বের কাছে কিছুটা হলেও আগ্রহ হারিয়েছে এই দ্বৈরথ।  বার্সেলোনার হয়ে লিওনেল মেসি, লুইস সুয়ারেজরা আছেন কিন্তু রিয়ালের রোনালদো চলে গিয়েই বিবর্ণ করে দিয়েছেন এল ক্লাসিকোকে। এর সবচেয়ে বড় প্রমাণ মৌসুমের প্রথম ক্লাসিকোটি। যাতে ৫-১ গোলে নাস্তানাবুদ রিয়াল। বার্সার মাঠে লা লিগার ওই ক্লাসিকোটি ছিল রোনালদোকে ছাড়া প্রথম। আর তাতেই কেমন ছন্নছাড়া ছিল রিয়াল মাদ্রিদ।

বার্সেলোনার মাঠে সর্বশেষ ম্যাচটিতে ছিলেন না মেসিও। তবুও বড় লজ্জা থেকে রেহাই পায়নি রোনালদোহীন রিয়াল। এর আগে ২০১০ সালে ৫-০ গোলের হারে বার্সার কাছে এমন অসহায় ছিল মাদ্রিদ জায়ান্টরা। আজও কি গত ম্যাচের মতো কিছু হবে! রিয়ালের সাম্প্রতিক পারফরম্যান্স বার্সার কাছে আরেকটি হারের সম্ভাবনাই জাগাচ্ছে। অবশ্য নিকটঅতীতেই আবার জয়ের ধারায় ফিরে আসার কিছু প্রমাণ রেখেছে সান্তিয়াগো সোলারির দল। সব টুর্নামেন্ট মিলিয়ে সর্বশেষ চারটি ম্যাচে জিতেছে তারা। এই সাফল্য বার্সার মাঠে আজ কিছুটা হলেও ভালো করার আত্মবিশ্বাস জোগাবে রিয়ালকে।

বার্সেলোনার এমন কোনো দুশ্চিন্তা নেই। সেরা একাদশ সাজানো নিয়েই যা একটু ভাবতে হচ্ছে এরনেস্তো ভালভেরদেকে। আক্রমণভাগের জন্য তার বড় দুশ্চিন্তা লিওনেল মেসির অনিশ্চয়তা। এর বাইরে ফর্মে দলটির চিন্তার কোনো কারণ নেই।

সব ধরনের প্রতিযোগিতামূলক লড়াই মিলিয়ে মোট ২৩৮টি এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছে দুই দল। এর মধ্যে রিয়াল মোট ৯৫ আর বার্সেলোনা জিতেছে ৯৩ ম্যাচে। ড্র হয়েছে ৫০টি ম্যাচ। লা লিগায় রিয়ালের জয় ৭১ আর বার্সার ৭২। কোপা দেল রে’তে বার্সা ১৫ ও রিয়ালের ১২ জয়। চ্যাম্পিয়ন্স লিগে রিয়ালের তিন জয়ের বিপরীতে বার্সার দুটি।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত