সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

টিআইবির বিবৃতি

পুলিশ যেন বিতর্কিত না হয়

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪:৩৬ এএম

কঠোরভাবে আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে এবং কোনো রকম ভয়ভীতি, পক্ষপাত ও স্বার্থের ঊর্ধ্বে উঠে দায়িত্ব পালনের জন্য পুলিশ বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। পুলিশ সপ্তাহ উপলক্ষে গতকাল মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, কোনো অবস্থাতেই যেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিতর্কিত না হয়, সেদিকে গুরুত্ব দিতে হবে।

বিবৃতিতে ড. ইফতেখারুজ্জামান বলেন, পুলিশ বাহিনীর পক্ষ থেকে সরকারের প্রতি একগুচ্ছ দাবি উত্থাপন করা হয়েছে। সে দাবিগুলোর বেশির ভাগই যৌক্তিক, ইতিবাচক এবং বিবেচনার যোগ্য। আমরা উৎসাহিত হয়েছি যে, পুলিশ সপ্তাহ ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘নিরীহ কেউ যেন হয়রানি-নির্যাতনের শিকার না হন’ তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, প্রধানমন্ত্রীর মাদকবিরোধী অভিযান চালিয়ে যাওয়ার নির্দেশ আমাদের আশান্বিত করেছে, একই সঙ্গে আমরা নিশ্চিত হতে চাই যে, বিনা বিচারে কথিত ‘বন্দুকযুদ্ধে’ আর কাউকে নিহত হতে হবে না।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জনগণের আস্থা অর্জনের বিষয়ে ড. ইফতেখারুজ্জামান বলেন, যেকোনো গণতান্ত্রিক ব্যবস্থায় পুলিশ বাহিনী সর্বোচ্চ পেশাদারির পরিচয় দেবে, জনগণের জানমাল রক্ষায় এবং আইনের শাসন প্রতিষ্ঠায় কখনোই বিতর্কিত ভূমিকা নেবে না এমনটাই প্রত্যাশিত। অথচ নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন, কোটাবিরোধী আন্দোলন এবং কথিত ‘রাষ্ট্রবিরোধী প্রচারণামূলক’ সাক্ষাৎকারের জন্য গ্রেপ্তারকে ‘পেশাগত দক্ষতা’ হিসেবে স্বীকৃতি দিয়ে পুলিশ কর্মকর্তাদের পদক পাওয়ায় আমরা বিচলিত বোধ করছি। কারণ এসব ঘটনার প্রতিটির ক্ষেত্রেই পুলিশ বাহিনীর বিরুদ্ধে ‘নিষ্ক্রিয়তা’, ‘পক্ষপাতিত্ব’ বা ‘অতিরিক্ত বলপ্রয়োগের’ অভিযোগ সর্বজনবিদিত।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত