রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

চার দিনে হবে বিশ্ব ইজতেমা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:০৭ এএম

বিগত বিশ্ব ইজতেমাগুলো তিন দিনব্যাপী হয়ে আসলেও এবার তা চার দিনে অনুষ্ঠিত হবে। তাবলিগ জামাতের দুইপক্ষ দুদিন করে ইজতেমার ব্যবস্থাপনায় থাকবে বলে গতকাল মঙ্গলবার জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। ইজতেমা ময়দানে প্রয়োজনে সেনাসদস্য মোতায়েন করা হতে পারে এবং আখেরি মোনাজাত পরিচালনা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানান তিনি।

এদিন সন্ধ্যায় ধর্ম মন্ত্রণালয়ে তাবলিগের দুইপক্ষের সঙ্গে বৈঠক করেন ধর্ম প্রতিমন্ত্রী। এরপর তিনি বলেন, ‘বিশ্ব ইজতেমা এক দিন বাড়িয়ে চার দিন করা হয়েছে। প্রথম দুই দিন মাওলানা জোবায়ের ও পরের দুদিন সৈয়দ ওয়াসিফুল ইসলামের ব্যবস্থাপনায় ইজতেমা হবে।’ তিনি বলেন, ‘ইজতেমার আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন, সে সিদ্ধান্ত তাবলিগের মুরব্বিরা ঠিক করবেন। ইজতেমায় যেন কোনো ধরনের গোলমাল না হয়, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি সামরিক বাহিনীর সদস্যদেরও মোতায়েন করা হতে পারে।’

ইজতেমায় বিদেশিদের আগমনের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে অতিথিরা যেন আসতে পারেন, ভিসা সংক্রান্ত কোনো সমস্যা যাতে না হয়, সেজন্য সংশ্লিষ্ট সব দপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে।’ বিদেশিদের জন্য ইজতেমা ময়দানে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

ভারতের দিল্লি মারকাজের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভির পক্ষ ও বিপক্ষে অবস্থানের জেরে সম্প্রতি তাবলিগ জামাতে বিরোধ দেখা দেয়। এ কারণে গতবার ঢাকায় এসেও ইজতেমায় যোগ দিতে পারেননি তাবলিগের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াসের বংশধর সাদ। এরই ধারাবাহিকতায় এবারের বিশ্ব ইজতেমার আগেই গত বছর ১ ডিসেম্বর তাবলিগের বিবাদমান দুইপক্ষ মুখোমুখি অবস্থান নেয়। গাজীপুরে জেলার টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমা ময়দানের একাংশে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও অর্ধশতাধিক মুসল্লি আহত হন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত