রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ভুট্টার ফ্রাইড রাইস রেসিপি

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৭ এএম

এটি উত্তর ভারতের একটি জনপ্রিয় খাবার। খুব সহজেই তৈরি করা যায় ভুট্টা দিয়ে তৈরি ফ্রাইড রাইস। স্বাস্থ্যসম্মত এই মেন্যু কমবেশি সবারই পছন্দের। সুস্বাদু এই খাবার তৈরিতে ভুট্টা, গাঁজর, পেঁয়াজ, সবুজ শিম, সেলারি পাতা, সবুজ ক্যাপসিকাম এবং গোল মরিচ প্রয়োজন পড়ে। ছুটির দিনে রান্না করে প্রিয়জনের প্রশংসা কুড়াতে পারেন।

উপকরণ: ২ কাপ ভুট্টার দানা, ২ কাপ কুচি করা পেঁয়াজ, ২ সেলারি, ২ ইঞ্চি আদার টুকরো, ২ চা চামচ গোল মরিচের গুড়ো, তেল পরিমাণ মতো, ১ কাপ গাঁজর, ১ কাপ সবুজ শিম, ১ কাপ ক্যাপসিকাম, ২ চা চামচ সয়াসস এবং লবণ পরিমাণমতো।

রান্না প্রণালি:

১. মাঝারি আঁচের আগুনে একটি কড়াই বসান। কড়াইয়ে ৪ কাপ পানিতে ভুট্টার দানা, তেল ও লবণ দিন। ঢেকে দিয়ে ১৫-২০ মিনিট সেদ্ধ করান (পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত)। এবার এটি নামিয়ে ঠান্ডা করুন। সবজিগুলো কেটে নিন।

২. অন্য একটি কড়াইয়ে আগুনের আঁচ বাড়িয়ে দিয়ে এতে তেল দিন। তেল পর্যাপ্ত গরম হলে কাটা শিম, গাঁজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, সেলারি এবং আদা কুচি এতে দিন। ৮-১০ মিনিট সবজিগুলো কষিয়ে নরম করে নিন।

৩. এবার সেদ্ধ ভুট্টার সঙ্গে সয়াসস, গোল মরিচ এবং লবণ মেশান। ভালো করে মিশিয়ে হালকা ভেজে নিন। এরপর নামিয়ে সবজির সঙ্গে মেশান। হয়ে গেলে পরিবেশনের বাটিতে ঢেলে নিন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত