শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

ক্রিকেট থেকে রাজনীতির মাঠে যারা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫২ পিএম

মোহাম্মদ আজহারউদ্দিন : ভারতীয় ক্রিকেট ইতিহাসের সফল অধিনায়ক আজহারউদ্দিন। আন্তর্জাতিক ক্রিকেটে তার ক্যারিয়ারের শুরু ১৯৮৪ সালে। তবে তার ফিক্সিং কেলেঙ্কারির কারণে অনেক বিতর্কের মধ্য দিয়ে শেষ হয় ক্রিকেট ক্যারিয়ার।

image

এরপর রাজনীতিতে আসেন তিনি। ২০০৯ সালের নির্বাচনে কংগ্রেস পার্টির হয়ে অংশগ্রহণ করেন। ওই বছর উত্তর প্রদেশের মুরাদাবাদ অঞ্চল থেকে নির্বাচন করে সংসদ সদস্যও নির্বাচিত হন তিনি।

অর্জুনা রানাতুঙ্গা : অর্জুনা রানাতুঙ্গার হাত ধরে ক্রিকেট বিশ্বকাপ জিতেছিল শ্রীলঙ্কা। অবসরের যাওয়ার পরে ক্রিকেট বোর্ডের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

image

২০০১ সালে সক্রিয় হন দেশটির রাজনীতিতে। সে বছরই শ্রীলঙ্কান ফ্রিডম পার্টিতে যোগ দিয়ে নির্বাচিত হন সংসদ সদস্য হিসেবে।

সনাৎ জয়সুরিয়া : শ্রীলঙ্কান কিংবদন্তি সনাৎ জয়সুরিয়া জাতীয় দলে থাকার সময়েই সংসদ নির্বাচনে অংশ নিয়ে জয়ী হন। ২০১০ সালে সংসদ সদস্য নির্বাচিত হন জয়সুরিয়া।

image

জাতীয় দল থেকে অবসরে যান ২০১১ সালে। তিনি শ্রীলঙ্কার ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার তো বটেই, ওয়ানডে ইতিহাসে সর্বকালেরই সেরাদের একজন।

মাশরাফী বিন মোর্ত্তজা : জয়সুরিয়ার পর মাশরাফী হলেন দ্বিতীয় ক্রিকেটার যিনি জাতীয় দলে খেলোয়াড় থাকা অবস্থাতেই রাজনীতিতে বিচরণ করেন।

image

নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীকে বিপুল ভোটে বিজয়ী হন বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল এই অধিনায়ক।

নাইমুর রহমান দুর্জয় : বাংলাদেশের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়।

image

দেশের হয়ে ৮টি টেস্ট ম্যাচ খেলেছেন তিনি। ওয়ানডে ম্যাচ খেলেছেন ২৯টি। ২০১৪ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের হয়ে মানিকগঞ্জ-১ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি।

এছাড়াও নভোজোত সিং সিধু, ভিনোদ কাম্বলী, মনসুর আলী খান পতৌদি, সরফরাজ নওয়াজ, ওয়েস হল, সরফরাজ নওয়াজ, বিনোদ কাম্বলি, গ্রেট ফ্রাঙ্ক ওরেলসহ আরও অনেকেই ক্রিকেট থেকে রাজনীতিতে এসেছেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত