মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

টয়লেটে যা ফ্ল্যাশ করা অনুচিত

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৬ পিএম

টয়লেটে অনেক সময় মানুষ অপ্রয়োজনীয় জিনিস ফেলে ফ্ল্যাশ করে থাকে। মানুষের দেহের বর্জ্যরে সঙ্গে এমনিতেই অন্য কোনো জিনিস টয়লেটে ফেলাটা উচিত নয়। এর ওপরে টয়লেট বা ফ্ল্যাশ সিস্টেম ক্ষতি করতে পারে এমন জিনিসও অসচেতনতাবশত মানুষ এতে ফেলে। অনেকে জানলেও এ বিষয়ে সচেতন নন।

বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে যুক্তরাষ্ট্রের বিজ্ঞান বিষয়ক বিখ্যাত ম্যাগাজিন ‘পপুলার সায়েন্স’ এ বিষয়ে একটি লেখা প্রকাশ করে। আসুন দেখে নিই কী কী জিনিস টয়লেটে ফ্ল্যাশ করা উচিত নয়

শক্ত জিনিস : টয়লেটে কোনোভাবেই শক্ত কোনো জিনিস ফ্ল্যাশ করা উচিত নয়। বিশেষ করে কোনো ধরনের কাপড় জাতীয় জিনিস বা কাগজ। এটি ভেতরে পয়ঃনিষ্কাশন প্রক্রিয়াকে বিকল করে দিতে পারে।

চুল : টয়লেটে চুল পড়লে সেটি অন্যভাবে সংগ্রহ করে নিন। চুল পরিমাণে কম হতে পারে, কিন্তু নিয়মিত এটি ফ্ল্যাশ করা হলে একটা সময় টয়লেটের ভেতরে এসব চুল জমাট বেঁধে বর্জ্যসহ পানিও আটকে দিতে পারে।

কনডম : অনেকে যৌন সম্পর্কের পর কনডম টয়লেটে ফেলে ফ্ল্যাশ করে দেন। কিন্তু প্লাস্টিক বা রাবার জাতীয় পণ্য হওয়ায় এটি টয়লেটের জন্য অবশ্যই ক্ষতিকর।

ক্যাট লিটার : বিড়াল ছাড়াও অনেকে খরগোশ, ছোট কুকুর বা শূকর লালন-পালন করেন।

তাদের মলমূত্র পরিষ্কার করার জন্য বালিজাতীয় এসব ক্যাট লিটার ব্যবহার করা হয়ে থাকে। কোনোভাবেই এসব বস্তু টয়লেটে ফ্ল্যাশ করা উচিত না।

পেপার টাওয়েল : কাগজের শক্ত টিস্যুও টয়লেটের জন্য ক্ষতিকর। এটিও ফ্ল্যাশ করা উচিত নয়।

স্যুপ বা তরল খাবার : এমনিতেই টয়লেটে কোনো ধরনের খাবার ফেলা উচিত না। তবে তরল বা পানীয় হওয়া স্যুপ বা এ জাতীয় খাদ্য অনেকে টয়লেটে ফেলে থাকেন। এটি পরিহার করা উচিত।

প্যাড ও ডায়াপার : শিশুদের প্যাড এবং নারীদের পিরিয়ড পেপার কেন টয়লেটে ফ্ল্যাশ করা উচিত না, সেটা আশা করি বুঝতেই পারছেন। তবে অনেকে এই ভুল করে থাকেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত