সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

গ্রিসে রপ্তানি বাড়াতে আগ্রহী বাংলাদেশ

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১৮ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, গ্রিসের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর সুযোগ রয়েছে। গ্রিসে বাংলাদেশের তৈরি পোশাক, প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, জাহাজ, মাছ, পাদুকা, প্লাস্টিক ও আসবাবের চাহিদা রয়েছে। এখন সীমিত আকারে রপ্তানি হচ্ছে। বাংলাদেশ গ্রিসে রপ্তানি বাড়াতে আগ্রহী। রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো চিহ্নিত করে তা দ্রুত সমাধানের উদ্যোগ নেওয়া হবে।

গতকাল বুধবার বাণিজ্যমন্ত্রী সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত গ্রিস রাষ্ট্রদূত পানোস কালোগেরোপৌলসের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এ মুহূর্তে উভয় দেশের বাণিজ্য বেশি না হলেও সামনে প্রচুর সুযোগ রয়েছে। এ সুযোগ আমরা কাজে লাগাতে চাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ সরকার দেশে বাণিজ্য ও বিনিয়োগের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে। গ্রিস এ সুযোগ নিলে লাভবান হবে’। গ্রিস রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে আগ্রহী তার দেশ। ফুড প্রসেসিংয়ের ক্ষেত্রে গ্রিসের অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে। এ বিষয়ে যৌথভাবে কাজ করতে চায় গ্রিস।

ফিশ ফার্মিংয়ে খুবই আগ্রহী তারা। আগামী সেপ্টেম্ববরে গ্রিসে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ারে ফিশ ফার্মিংয়ে উপযুক্ত প্রতিনিধিদল পাঠাতে পারে বাংলাদেশ। এতে দুই দেশ উপকৃত হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রশংসা করে বলেন, বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়নে একসঙ্গে কাজ করতে আগ্রহী গ্রিস। এ সময়  বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত