রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

সুমাত্রায় ১৯২ ‘বাংলাদেশি’ আটক

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:১১ এএম

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের মেদান শহরে ১৯২ ‘বাংলাদেশিকে’ আটক করেছে দেশটির পুলিশ। গতকাল বুধবার কর্র্তৃপক্ষ এএফপিকে জানায়,

গত মঙ্গলবার রাস্তার পাশের দোতলা একটি ভবনে গাদাগাদি করে থাকা অবস্থায় তাদের পাওয়া যায়। তাদের বেশিরভাগেরই বয়স ২০-এর কোঠায়। তাদের অনেকেই খাবারের কষ্টের কথা জানিয়েছে।

কর্র্তৃপক্ষ বলছে, তাদের ধারণা মালয়েশিয়ায় যাওয়ার আশায় বাংলাদেশ থেকে এসব ব্যক্তি এসেছে। গত কয়েক মাস ধরে তারা ছোট ছোট দোকান ঘরে গাদাগাদি করে রয়েছে।

মেদান শহরের অভিবাসন সংস্থার প্রধান মোনাং শিহিতে বলেন, ‘আমাদের ধারণা তারা নৌকায় করে এখানে এসেছে। তাদের কাছে কোনো বৈধ কাগজপত্র নেই। আমরা এখনো তাদের জিজ্ঞাসাবাদ করছি।  এরপর তাদের ফেরত পাঠানো হবে কি না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’ তবে তাৎক্ষণিকভাবে ভবনটির মালিক কে তা জানা যায়নি এবং এসব লোকের বিষয়ে তাদের ভূমিকাও পরিষ্কার নয়।

সাম্প্রতিক বছরগুলোতে দেশটির উত্তর সুমাত্রা অঞ্চলে ভিড় জমাচ্ছে হাজারো অভিবাসনপ্রত্যাশী। তাদের বেশিরভাগই আফগান ও মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা। ইন্দোনেশিয়া জাতিসংঘের শরণার্থী সনদে সই করেনি এবং দেশটিতে অভিবাসনপ্রত্যাশীদের কাজ করারও অনুমতি নেই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত