রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

বুড়িগঙ্গায় অভিযান

পঞ্চম দিনে ২৫২ স্থাপনা উচ্ছেদ

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৩:১৯ এএম

বুড়িগঙ্গা নদীর তীর দখল করে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদের পঞ্চম দিনে গতকাল বুধবার ২৫২টি স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্র্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কামরাঙ্গীরচরের ইসলামবাগ থেকে লোহারপুল পর্যন্ত এক কিলোমিটার এলাকায় অভিযান চলে। বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক (ঢাকা বন্দর) একেএম আরিফ উদ্দিন বলেন, ‘আজ (বুধবার) উচ্ছেদ করা স্থাপনার মধ্যে ১৯টি পাকা ভবন রয়েছে। আগামীকাল (বৃহস্পতিবার) উচ্ছেদ অভিযান শুরু হবে বুড়িগঙ্গা আদি চ্যানেলে কামরাঙ্গীরচরের লোহারপুল থেকে।’ বিআইডব্লিউটিএ জানিয়েছে, বুধবারের অভিযানে ৩টি চারতলা ভবন, ২টি তিনতলা, ৫টি দোতলা, ৯টি একতলা, ২৫টি আধাপাকা ঘর ও ২০৮টি টিনের বা টংঘর উচ্ছেদ করা হয়েছে।

উচ্ছেদ অভিযান পরিদর্শনে গিয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ বলেন, ‘নদী দখল-দূষণকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে। উচ্ছেদকৃত ভূমিতে ওয়াকওয়ে নির্মাণ ও নদীর পাড়ে সবুজ বেষ্টনী গড়ে তোলা হবে।’

প্রসঙ্গত, ঢাকা নদীবন্দরের আওতাধীন এলাকায় ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ উচ্ছেদ অভিযান চলবে। প্রথম দফায় গত ২৯ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী অভিযানে ৪৪৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত