শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
দেশ রূপান্তর

এক বছরে বিমানে লোকসান ২০১ কোটি

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৩৭ পিএম

২০১৭-২০১৮ অর্থবছরে বিমানে ২০১ দশমিক ৪৭ কোটি টাকা লোকসান হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী। বৃহস্পতিবার জাতীয় সংসদে চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, গত ২০১৭-১৮ অর্থবছরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের আয় ছিল চার হাজার ৯৩১ দশমিক ৬৪ কোটি টাকা।  ব্যয় ছিল পাঁচ হাজার ১৩৩ দশমিক ১১ কোটি টাকা।  গত বছর বিমানে লোকসানের পরিমাণ ২০১ দশমিক ৪৭ কোটি টাকা।

নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে- অভ্যন্তরীণ রুটে বিমানে ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা নেই বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীণ ফ্লাইটে ভাড়া ও ভাড়া সংক্রান্ত আইনগত নীতিমালা নেই। এয়ারলাইনসগুলো তাদের উড়োজাহাজের আধুনিকতা, সুযোগ-সুবিধা, অপারেটিং কস্ট, ওভারহেড কস্ট, ফুয়েল কস্ট, মেইনটেনেন্স কস্ট অ্যান্ড এস্টাবলিশমেন্ট কস্ট বিবেচনা করে আইএটিএ ট্রাফিক কনফারেন্স অনুযায়ী ভাড়া নির্ধারণ করে থাকে।  আইএটিএ’র নীতিমালা অনুযায়ী কোনো এয়ারলাইন্স ভাড়া, ট্যাক্স ও যাত্রী সংখ্যা সংক্রান্ত তথ্য আদান-প্রদান করতে পারে না।

তিনি আরও জানান, বিশ্বের অন্যান্য দেশেও এ নিয়মে চলে।  ফলে ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা আপাতত নেই।

সর্বশেষ সর্বাধিক পঠিত আলোচিত